বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ

18

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের অর্থনীতির ভূয়সী প্রশংসা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, একটা সময় যখন পূর্ব পাকিস্তান ছিল তখন এটিকে আমাদের বোঝা মনে করা হতো। কিন্তু তাদের অর্থনীতি আজ কোথায় দাঁড়িয়েছে তাকালে আমাদের লজ্জা হয়।

বুধবার করাচিতে সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রীর বাসায় ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে এ কথা বলেন শাহবাজ শরিফ। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

তিনি বলেন, এক সময় পূর্ব পাকিস্তানকে আমাদের বোঝা ভাবা হতো। কিন্তু আজকে তাদের শিল্পের অসাধারণ প্রবৃদ্ধির দিকে দেখুন।

শাহবাজ শরিফ বলেন, ‘আমি বেশ ছোট ছিলাম। তখন আমাদের বলা হয়েছিল এটা (পূর্ব পাকিস্তান) আমাদের কাঁধের বোঝা… আজ আপনারা সবাই জানেন যে সেই ‘বোঝা’ কোথায় পৌঁছেছে (অর্থনৈতিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে)। যখন আমরা তাদের দিকে তাকাই তখন আমরা লজ্জিত বোধ করি।’

১৯৭১ সালে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর স্বাধীনতা পাওয়া বাংলাদেশ এখন আর্থসামাজিক খাতের প্রায় সব সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে।

মতবিনিময় সভায় শাহবাজের বক্তব্যের পর প্রশ্নোত্তরপর্ব হয়। সেখানে ব্যবসায়ীরা শাহবাজের নেতৃত্বাধীন সরকারের সাম্প্রতিক পদক্ষেপের প্রশংসা করে বেশ কিছু দাবি জানান। প্রত্যাশিত ফল অর্জনের জন্য বেশ কয়েকটি অর্থনৈতিক নীতি গ্রহণেরও প্রস্তাব দেন ব্যবসায়ীরা।

তারা প্রধানমন্ত্রীর প্রতি ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। পাকিস্তানে রাজনৈতিক স্থিতিশীলতার জন্য কারাবন্দী তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানের সঙ্গে সমঝোতা করারও অনুরোধ জানিয়েছেন।

পূর্বের খবরগরমে যা সঙ্গে রাখতে পারেন
পরবর্তি খবরযুক্তরাষ্ট্র ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক প্যাটার্ন’-এর অভিযোগ ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে পেয়েছে