রাত ১২ টা থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ

62

অনলাইন ডেস্ক :

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে শুক্রবার মধ্যরাত ১২টা থেকে রাজধানীতে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ৮ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তাছাড়া শনিবার রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক ইত্যাদি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

ডিএমপি বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এই নিষেধাজ্ঞা কিছু ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।

নিষেধাজ্ঞা যেসব ক্ষেত্রে শিথিলযোগ্য : আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক; জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি ও সংবাদপত্র বহনকারী সব ধরনের যানবাহন; আত্মীয়স্বজনের জন্য বিমানবন্দরে যাওয়া, বিমানবন্দর থেকে যাত্রী বা আত্মীয়স্বজনসহ নিজ বাসস্থানে অথবা আত্মীয়স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকিট বা অনুরূপ প্রমাণ প্রদর্শনপূর্বক) এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসাবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোনো যানবাহন।

নিষেধাজ্ঞা আরও যেসব ক্ষেত্রে শিথিলযোগ্য হবে তার মধ্যে রয়েছে- নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীর জন্য ১টি, প্রার্থীর নির্বাচনি এজেন্ট (যথাযথ নিয়োগপত্র/পরিচয়পত্র থাকা সাপেক্ষে)-এর জন্য ১টি গাড়ি (জিপ, কার, মাইক্রোবাস ইত্যাদি ছোট আকৃতির যানবাহন) রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়িতে স্টিকার প্রদর্শন সাপেক্ষে; সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কোনো কাজে ব্যবহৃত মোটরসাইকেল রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে; নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনি কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী অথবা অন্য কোনো ব্যক্তির জন্য মোটরসাইকেল এবং প্রতিবন্ধী ভোটারদের সহযোগিতায় নিয়োজিত যানবাহন।

ঢাকা মহানগর থেকে বের হওয়া বা ঢোকার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

পূর্বের খবরমার্কিন বিমান হামলায় ইরান-সমর্থিত এক মিলিশিয়া নেতা নিহত
পরবর্তি খবরবিএনপি জনগণের ভোটের অধিকার কেড়ে নিতে চায় : শেখ হাসিনা