বাংলাদেশে বাণিজ্য বাড়াতে দক্ষিণ এশিয়ার দেশগুলোকে আহ্বান

41

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে দক্ষিণ এশিয়ার দেশগুলোকে আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আয়োজিত ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এই আহ্বান জানান তিনি। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের এই আহ্বান জানান প্রতিমন্ত্রী।

আহসানুল ইসলাম টিটু বলেন, বাণিজ্যিক সম্পর্ক ও বিনিয়োগ করে বাংলাদেশের বাণিজ্য সুবিধা ভোগ করতে পারে বিশ্বের বিভিন্ন দেশ। আঞ্চলিক যোগাযোগ ও সম্পদ বিনিময় হচ্ছে সাপ্লাই চেইনের সংকট সমাধানের অন্যতম মাধ্যম। প্রধানমন্ত্রীর নির্দেশনা হলো পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নত করা। এখানে বিভিন্ন দেশের দূতাবাসের মধ্যে পূর্ব এশিয়ার একাধিক বন্ধু দেশ আছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী হস্তশিল্পকে ‘প্রোডাক্ট অব দ্য ইয়ার’ ঘোষণা করেছেন। ‘একটি গ্রাম, একটি পণ্য’ উদ্যোগ সফল হলে নারীর ক্ষমতায়নসহ রপ্তানিযোগ্য পণ্যে বৈচিত্র্য আনা সম্ভব হবে। দেশের মূল রপ্তানিখাত তৈরি পোশাকশিল্প ছাড়াও চামড়া, ফার্মাসিউটিক্যাল ও হস্তশিল্পসহ বিভিন্ন পণ্যের রপ্তানি বাজার সম্প্রসারণের চেষ্টা চলছে।

এরপর প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু গণমাধ্যমকে ধন্যবাদ জানিয়ে ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা’ সফল করতে আরও বেশি প্রচারের অনুরোধ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এইচ এম আহসান, ইনসেপটা ফার্মাসিউক্যালসের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির, বিজিএমইএর প্রেসিডেন্ট ফারুক হাসানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পূর্বের খবর৬.৫ ওভারেই ওয়ানডে জিতে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া
পরবর্তি খবরআরও তিন প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস তুলে নিলো বিএসইসি