বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস আবারো কমিয়েছে আইএমএফ

35

নিউজ২১ডেস্কঃ আইএমএফ আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে । চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির পূর্বাভাস আবারো সংশোধন করে ৫ দশমিক ৭ শতাংশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে সংশোধিত এ প্রতিবেদন করেছে আইএমএফ। আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাসে ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি, বেকারত্ব, নিম্ন রেমিট্যান্স প্রবাহ এবং শিল্প বিনিয়োগের লক্ষ্যমাত্রা হ্রাসসহ বিভিন্ন বৈশ্বিক ও স্থানীয় চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে।

 

দ্বিতীয়বারের মতো বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি। গত বছরের অক্টোবরে দেয়া ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করেছে।

 

অন্যদিকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রফতানির ওপর নির্ভর করে ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানিয়েছিল।

চলতি মাসের শুরুর দিকে বিশ্বব্যাংক জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে বেসরকারি ভোগ কমে যাওয়ায় নিম্ন প্রবৃদ্ধির মুখোমুখি হবে বাংলাদেশ

এতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত প্রসারিত হবে। এটি কোভিড-১৯ মহামারীর আগের দশকের গড় বার্ষিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৬ শতাংশের চেয়ে কম।

সূত্র : ইউএনবি

 

পূর্বের খবরবাংলাদেশের স্বাধীনতা সূচকে ২২ বছর ধরে অবনতি হচ্ছে: যুক্তরাষ্ট্র ভিত্তিক থিঙ্ক ট্যাংক আটলান্টিক কাউন্সিল
পরবর্তি খবরবিশ্ববিদ্যালয়ের কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির