পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহন নিয়ে পদ্মায় ফেরিডুবি

79
রজনীগন্ধা নামের ফেরি নয়টি যানবাহনসহ মানিকগঞ্জ জেলার পাটুরিয়ায় ফেরিঘাট এলাকায় ডুবে গেছে। ১৭ জানুয়ারি, ২০২৪।
রজনীগন্ধা নামের ফেরি নয়টি যানবাহনসহ মানিকগঞ্জ জেলার পাটুরিয়ায় ফেরিঘাট এলাকায় ডুবে গেছে।

 

মানিকগঞ্জ জেলার পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাট এলাকায় একটি ফেরি ডুবে গেছে। বুধবার (১৭ জানুয়ারি) সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। ফেরিতে নয়টি যানবাহন ছিল। ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে পাটুরিয়ায় এসেছিল।

ফেরিডুবির ঘটনায় ১০ জন উদ্ধার হয়েছেন। এর মধ্যে ছয়জনকে ফায়ার সার্ভিস উদ্ধার করেছে। আর চারজন সাঁতরে তীরে আসেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গুদাম পরিদর্শক আনোয়ারুল ইসলাম বলেন, সকাল ৮টা ১৬ মিনিটের দিকে পিকআপ ও কাভার্ডভ্যানসহ রজনীগন্ধা নামের ফেরিটি নদীতে ডুবে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে যায়।

তিনি আরও বলেন, আরিচা ফায়ার স্টেশনের ডুবুরি ইউনিট কাজ করছে। ঢাকার সিদ্দিক বাজার ফায়ার স্টেশন থেকে ডুবুরি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে গেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) বলেছে, উদ্ধার অভিযানে যোগ দিয়েছে নৌবাহিনীর ডুবুরি দল।

ডুবে যাচ্ছে ফেরি রজনীগন্ধা

‘বাল্কহেড ধাক্কা দেওয়ায় ফেরিডুবির ঘটনা ঘটেছে’: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

এদিকে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, পাটুরিয়া ফেরিঘাটের কাছে নোঙ্গর করা ফেরি রজনীগন্ধাকে বাল্কহেড ধাক্কা দেওয়ায় দুর্ঘটনা ঘটেছে। বুধবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “প্রাথমিকভাবে আমাকে জানানো হয়েছে, ফেরিটি ঘাট থেকে খুব কাছাকাছি নোঙ্গর করা ছিল। বাল্কহেড সেটিকে ধাক্কা দিয়েছে। এখানে দুর্বলতা কিংবা অন্য কোনো ঘটনা আছে কি না সেটি তদন্ত প্রতিবেদন পাওয়া ছাড়া বলা যাবে না।”

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “এটি ইউটিলিটি ফেরি এবং ছোট। অল্পসংখ্যক গাড়ি সেখানে ছিল। ফেরিতে যখন যানবাহন ওঠে, তখন ব্যালান্স করে রাখা হয়। রাত একটা-দেড়টার সময় সেটিকে ঠিকভাবে অনুসরণ করা হয়েছিল কি না, সেটাও একটি ব্যাপার।”

তিনি বলেন, “ফেরিটি মূলত কুয়াশার কারণে নোঙ্গর করে ছিল। তারা (ফেরির সারেং ও কর্মী) বলেছে, রাত দেড়টার সময় যখন রওনা দিয়েছে, তখন কুয়াশা ছিল না। যখন পাটুরিয়ার একদম কাছাকাছি চলে আসে তখন কুয়াশা দেখা দেয়।”

পূর্বের খবরআওয়ামী লীগ সংবিধানকে আরেকবার জবাই করেছে : জয়নাল আবেদীন ফারুক
পরবর্তি খবরবিশ্বের ৮০ শতাংশ ক্ষুধার্ত মানুষই গাজায় : জাতিসংঘ