গোপন নথি কাণ্ডে বাইডেনকে অভিযুক্ত করা হবে না: বিশেষ কাউন্সিল

49

আন্তর্জাতিক ডেস্ক:

ব্যক্তিগত অফিস থেকে সরকারি গোপন নথি উদ্ধার কাণ্ডে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিযুক্ত করা হবে না বলে জানিয়েছে তদন্ত করা বিশেষ কাউন্সিল। তবে বলা হয়েছে, বাইডেন ইচ্ছাকৃতভাবে শ্রেণিবদ্ধ নথি (গোপনীয় সরকারি নথি) তার অফিসে রেখেছিলেন এবং প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) মার্কিন বিশেষ কাউন্সিলের প্রকাশিত প্রতিবেদনের বরাতে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এক বছরেরও বেশি সময় আগে তদন্ত শুরু হয়েছিল।

বিশেষ কৌঁসুলি রবার্ট হুর বলেছেন, গোপন নথি বিচার বিশ্লেষণ করে দেখা গেছে বাইডেনের বিচার অযৌক্তিক। ৩৪৫-পৃষ্ঠার প্রতিবেদনে তদন্তকারী দল ১৭৩ জন সাক্ষির মধ্যে ১৪৭ জনের সাক্ষ্য নিয়েছেন। যার মধ্যে প্রেসিডেন্ট বাইডেনও একজন। গত বছরের অক্টোবরে দুই দিন ধরে তার সাক্ষাৎকার নেওয়া হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে (২০০৯-১৭ সাল) ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন। সে সময়ের বেশ কিছু গোপন সরকারি নথি (শ্রেণিবদ্ধ নথি) গত বছর বাইডেনের ডেলাওয়ারের বাড়ি ও ওয়াশিংটন ডিসির সাবেক ব্যক্তিগত প্রতিষ্ঠানের কার্যালয় থেকে উদ্ধার হয়।

শ্রেণিবদ্ধ নথির অনুপযুক্ত সংরক্ষণের ঘটনা তদন্তে গত জানুয়ারি মাসে বিশেষ কৌঁসুলি হিসেবে রবার্ট হুরকে নিয়োগ দেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

হোয়াইট হাউসের কৌঁসুলির কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, তারা শুরু থেকেই বলে আসছেন যে হোয়াইট হাউস ও প্রেসিডেন্ট বাইডেন এ তদন্তে সহযোগিতা করছেন।

পূর্বের খবরএখনো আশা ছাড়েননি মাহি
পরবর্তি খবরদ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় লাখো মানুষের জুমার নামাজ আদায়