চুক্তি নয়, বিরোধীদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ইমরান খান

12

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান খান জানিয়েছেন, তিনি বিরোধীদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। তবে কোনো চুক্তি করতে চান না। শনিবার (৪ মে) আদিয়ালা কারাগারে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। খবর জিও নিউজ।

ইমরান বলেন, ‘আলোচনা সব সময় রাজনীতির একটি অংশ ছিল। কিন্তু তা সব সময় বিরোধীদের সঙ্গে হয়ে এসেছে। দেড় বছর ধরে আমি আলোচনার জন্য প্রস্তুত থাকার কথা বলে আসছি। তবে কোনো চুক্তি করব না।’

তিনি আবারও বলেন, তার দল পিটিআই তিনটি দল বাদে সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। ওই তিনটি দল হচ্ছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি)।

ইমরান খান বলেন, যিনি দেশ ছেড়ে পালাতে চান বা কারাদণ্ড এড়াতে চান, তিনিই মূলত চুক্তি করেন। জনগণের চুরি করা রায় ফেরত দেওয়া ও বন্দী পিটিআই কর্মীদের মুক্তি দেওয়া হলে তারপরই কেবল আলোচনা হতে পারে।

পিটিআই নেতা দেশের প্রভাবশালী সেনাবাহিনীর সঙ্গে আলোচনা করতে তিনজনকে দায়িত্ব দিয়েছেন। ‘এস্টাবলিশমেন্ট’ তথা সামরিক বাহিনীর সঙ্গে আলোচনা করতে তিনি খাইবার পাখতুনখাওয়ার মুখ্যমন্ত্রী আলি আমিন গান্দাপুর, জাতীয় পরিষদের বিরোধী নেতা ওমর আইয়ুব খান এবং সিনেটের বিরোধী দলের নেতা শিবলি ফারাজকে দায়িত্ব দিয়েছেন।

এর আগে পিটিআই চেয়ারম্যান গোহর আলী খান অবশ্য বলেছিলেন, তার দল কারও সঙ্গে আলোচনা করবে না। এ নিয়ে কাউকে কোনো বার্তাও দেওয়া হয়নি।

গতকাল রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের বাইরে গোহর বলেন, ইমরান খানের বিরুদ্ধে যেসব মামলা করা হয়েছে, সেগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ইমরান খান বিচার বিভাগকে দ্রুত তার মামলাগুলোর রায় দিতে অনুরোধ করেছেন। ইমরানের কথায় সুর মিলিয়ে গোহর আলীও বলেন, তিন নেতাকে আলোচনার জন্য বলা হয়েছে। কিন্তু তারা কোনো চুক্তি করবেন না।

পূর্বের খবরট্রাফিক নিয়ন্ত্রণে এআই ব্যবহারের কথা জানাল ডিএমপি
পরবর্তি খবরশাহরুখকন্যার ‘ব্রেকআপ’