২২ পেনাল্টির পর টসে শিরোপা হাতছাড়া বাংলাদেশের

27

খেলাধূলা ডেস্ক:

ভারতের বিপক্ষে আগের ম্যাচে অতিরিক্ত সময়ে এসে গোল পেয়েছিল বাংলাদেশ। সেই গোলেই নিশ্চিত হয়েছিল বাংলাদেশের জয়। সঙ্গে টুর্নামেন্টের ফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচে এসেও অতিরিক্ত সময়ে গোল পেল বাংলাদেশ। তাতে অবশ্য জয় মেলেনি বরং হারতে থাকা ম্যাচটাকে টেনে নিয়ে যাওয়া গেছে টাইব্রেকার অবধি।

টাইব্রেকারে রীতিমতো ম্যারাথন হয়েছে। দু’দলই শট নিয়েছে ১১টি করে। এতেও আসেনি ফল। পরে সিদ্ধান্ত হয় টস করার। যেখানে যেই জিতবে চ্যাম্পিয়ন সেই দল! ভাগ্যের সেই নিষ্ঠুর খেলাতেই হেরে যায় বাংলাদেশ। টস জয়ের সঙ্গে শিরোপা জয়ের উল্লাসে মাতে ভারত।

অথচ খানিক আগেও ভারতের নেওয়া ৯ নম্বর পেনাল্টি শট ঠেকিয়ে উল্লাসে মেতেছিল বাংলাদেশ। সেই উল্লাস মুহূর্তেই ভূমিকম্পের মতোই কাঁপন ধরিয়েছিল কমলাপুর স্টেডিয়ামে। তবে তার রেশ স্থায়ী হলো না বেশিক্ষণ। পরক্ষণেই রেফারির বাঁশি। গোল কিপার শট নেওয়ার আগে গোল পোস্টের নির্ধারিত দাগ থেকে বেরিয়ে এসে বল ধরেছে। বাতিল হল গোল।

ফের পেনাল্টি শটে নামলেন দুই দল। ফল আসল না তাতেও। শেষ পর্যন্ত বাধ্য হয়ে টস নেওয়ার সিদ্ধান্ত নিতে হলো রেফারিকে। যেখানেই হেরে যায় বাংলাদেশ। পরে এ নিয়ে রেফারি ও ম্যাচ অফিসিয়ালের সঙ্গে তাক্ষৎনিক আপিল করেও কাজ হয়নি। টসে হেরেই শেষ পর্যন্ত শিরোপা হাতছাড়া করতে হয়েছে বাংলাদেশকে।

অথচ টুর্নামেন্টে কি দারুণ ফুটবল প্রদর্শন করে ফাইনালে পা রেখেছিল বাংলাদেশ। নেপাল, ভারত ও সবশেষ ভুটানকে উড়িয়ে দিয়েছিল রাউন্ড রবিন লিগের ম্যাচগুলোতে। যদিও সেই বাংলাদেশকে আজ বড্ড অচেনায় লেগেছে।

ম্যাচের শুরুতেই ৮ মিনিটে রক্ষণের ভুলে গোল হজম করতে হয় বাংলাদেশকে। মাঝমাঠের একটু ওপর থেকে নিতু লিন্ডার থ্রু ধরে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে আসা বলটা ফাঁকায় পেয়ে যান শিবানি দেবি। বক্সে ঢুকে দারুণভাবে ফিনিশ করেন তিনি। বাংলাদেশের মনোবলে বড় ধাক্কা লাগে। প্রথমার্ধে আর ম্যাচে ফেরা হয়নি সাইফুল বারি টিটুর শিষ্যদের।

এরপর দ্বিতীয়ার্ধেও একই গতিতে এগুচ্ছিল ম্যাচ। আক্রমণে গেলেও তাতে প্রাণ ছিল না। বলের জোগানও ছিল না আশানুরূপ। তাই গোলটাই পাচ্ছিল না বাংলাদেশ। একটা সময় তো হারতেই বসেছিল বাংলাদেশ। খেলার নির্ধারিত সময়ও পেরিয়ে গিয়েছিল। তবে আগের দিনের মতো এদিনও ইনজুরি টাইমে বাংলাদেশকে ম্যাচে ফেরান সাগরিকা। দারুণ এক গোলে ম্যাচে সমতা টানেন। যদিও লাভ হয়নি তাতে। বাংলাদেশকে যে শেষ পর্যন্ত শিরোপা খুয়াতে হয়েছে টস ভাগ্যে।

পূর্বের খবরশবে মেরাজে উপলক্ষ্যে রাষ্ট্রীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছে বিশ্ব সুন্নি আন্দোলন
পরবর্তি খবরদেশে বেশি সংসার ভাঙছে পরকীয়ায়, সিলেটে ও ঢাকায় স্বামী বিদেশ থাকায়