স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কাজ করব: পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল

53

অনলাইন ডেস্ক

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পার্বত্যবাসীর সুখ-স্বাচ্ছন্দ্যের সুব্যবস্থা করার লক্ষ্য বাস্তবায়ন করার জন্য আমরা কাজ করে যাব।

গত রোববার (১৪ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ সচিবালয়ের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিমন্ত্রীর প্রথম অফিস কার্যদিবসে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

সভায় পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সবার সহযোগিতায় পার্বত্য চট্টগ্রামের ধর্ম, বর্ণ, জাতি গোষ্ঠীসহ সব সম্প্রদায়ের সঙ্গে সম্প্রীতির বন্ধনে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাব।

তিনি বলেন, বাংলাদেশের কৃষ্টি সংস্কৃতির সঙ্গে সঙ্গতি রেখে সবার সঙ্গে ঐক্যের বন্ধন গড়ে তোলার লক্ষ্য নিয়ে আমি কাজ করে যাব।

পার্বত্য চট্টগ্রামের মানুষ এখন আর পিছিয়ে নেই। বাংলাদেশের উন্নয়নের মূল স্রোতধারার সঙ্গে সঙ্গতি রেখে পার্বত্যবাসীদের সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য আমি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি। একইসঙ্গে আমি পার্বত্যবাসীর সুসম বণ্টনের বিষয়ে সুদৃষ্টি রাখারও অঙ্গিকার করছি।

কুজেন্দ্র লাল বলেন, দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে পার্বত্য চট্টগ্রামে একসময় যে সংঘাত ছিল, ভ্রাতৃঘাতী ভুল বোঝাবুঝি ছিল, পাহাড়ি ও বাঙালিদের মধ্যে একটা বড় ধরনের প্রাচীর তৈরি করে রাখা হয়েছিল তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালের ২ ডিসেম্বর চুক্তির মধ্য দিয়েই তার নিরসন করেছিলেন। চুক্তি অনুসারে কিছু ধারার বাস্তবায়ন এখনও সম্পন্ন করার বাকি আছে। এবারে আমি চেষ্টা করব প্রধানমন্ত্রীর বদান্যতায় ও পরামর্শ অনুযায়ী পার্বত্যবাসীর সবার সহযোগিতায় চুক্তির বাকি অসমাপ্ত ধারাগুলো বাস্তবায়ন করা।

পূর্বের খবরদেশে কী দুটি সংসদ একসঙ্গে কার্যকর?
পরবর্তি খবর৮ মন্ত্রী-প্রতিমন্ত্রীর পিএস নিয়োগ