ব্রাজিলের দায়িত্ব এখন দরিভালের হাতে

47

আরও এক দেশীয় কারও ওপরই নির্ভর করলো ব্রাজিল ফুটবল। সাও পাওলোর বাইলাইন সামলানো দরিভাল জুনিয়রই হতে চলছেন নেইমারদের প্রধান কোচ, এটা অনেকটা নিশ্চিতই ছিল। এবার এলো অফিশিয়াল ঘোষণা। এতে প্রায় ১৩ মাস পর পূর্ণকালীন কোচ পেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কাতার বিশ্বকাপের পর এতদিন দায়িত্ব ছিল অন্তর্বর্তীকালীন কোচ ফের্নান্দো দিনিজের হাতে।

এক বিবৃতিতে গতকাল (বুধবার) দরিভালের কোচ হওয়ায় বিষয়টি নিশ্চিত করে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

গত শুক্রবার দিনিজের ছাঁটাইয়ে ফের কোচশূন্য হয়ে পড়ে নেইমারের ব্রাজিল। সিবিএফ প্রধান এনদালদো রদ্রিগেজ তার হারানোর পদ ফিরে পাওয়ার পরের দিনই আসে এই সিদ্ধান্ত। পদ হারানোর আগে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিকে দলে আনা নিয়ে বেশ তোড়জোড় চালিয়েছিলেন রদ্রিগেজ। তবে শেষ পর্যন্ত তা আর হয়ে উঠেনি। তিতের পর আরও একবার দেশীয় কারো হাতেই পূর্ণকালীন দায়িত্ব দিল ব্রাজিল ফুটবল।

আগামী মার্চে ইংল্যান্ড ও স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ দিয়ে ব্রাজিল জাতীয় দলের সঙ্গে যাত্রা শুরু হবে ৬১ বছর বয়সী দরিভালের। ফুটবল পরিবার থেকে উঠে আসা দরিভালের ম্যানেজেরিয়াল ক্যারিয়ারটা বেশ লম্বা। তার দীর্ঘ ২২ বছরের কোচিং ক্যারিয়ারে বাই-লাইন সামলিয়েছেন সান্তোস, সাও পাওলো, ফ্লুমিনেন্স, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসসহ ব্রাজিলের শীর্ষস্থানীয় একাধিক ক্লাবের। এবার প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব নিতে চলেছেন তিনি।

পূর্বের খবরনতুন মন্ত্রী পরিষদের শপথ নিতে যাচ্ছেন যারা
পরবর্তি খবরনতুন মন্ত্রিসভার শপথ আজ সন্ধ্যায়