বিরাট কোহলিকে ছাড়াই এখন খেলবে ভারত

34

খেলাধূলা ডেস্ক:

দেশের মাঠে এখন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলছে ভারতের। যেখানে প্রথম দুই টেস্টে খেলেননি বিরাট কোহলি। পরের তিন টেস্টের দলেও নেই এই কিংবদন্তি ব্যাটার। তাকে বাদ দিয়েই অবশেষে দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তবে চমক হিসেবে দলে জায়গা পেলেন পশ্চিম বাংলার আকাশ দীপ ও মুকেশ কুমার। দুই পেসার একসঙ্গে ভারতীয় দলে। প্রথমবারের জন্য টেস্ট দলে ডাক পেলেন আকাশ।

ইংলিশদের বিপক্ষে পরের তিন টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বিসিসিআই। তারই নোটে দেখা যায় কোহলির না খেলার বিষয়টি। ‘ব্যক্তিগত কারণে’ খেলছেন না কোহলি, তার এই সিদ্ধান্তটাকে সম্মান দেখিয়ে পূর্ণ সমর্থনও জানাল দেশটির বোর্ড।

ক্যারিয়ারে এই প্রথম যে কোনো হোম সিরিজ থেকে পুরোপুরি নিজেকে সরিয়ে নিয়েছেন কোহলি। বোর্ডের বিবৃতিতে নোট আছে আরও একটি। এটি রবীন্দ্র জাদেজা আর লোকেশ রাহুলকে নিয়ে লেখা হয়েছে। দুজনেই চোটে পড়েন। তবে তাদেরকে পরের ৩ টেস্টের স্কোয়াডে রাখা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘মেডিক্যাল দলের ছাড়পত্র পাওয়া গেলে তবেই মাঠে নামতে পারবে জাদেজা আর রাহুল।’

যদিও শ্রেয়াস আইয়ার জায়গা পাননি ১৭ সদস্যের দলে। বর্তমানে তিনি বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসনে আছেন। আগের দুই টেস্টে অবশ্য ভালো করতে পারেননি তিনি। চার ইনিংসে তিনি ৪০ রানও করতে পারেননি।

ভারতের ১৭ সদস্যের এই স্কোয়াডে আছে এক নতুন মুখ। তরুণ পেসার আকাশ দীপ জায়গা করে নিয়েছেন এই দলে।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্ট শুরু ১৫ ফেব্রুয়ারি থেকে। রাজকোটে সেই ম্যাচ। চতুর্থ টেস্ট রাচিতে, ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু। শেষ ম্যাচ ধর্মশালায়, শুরু ৭ মার্চ থেকে। প্রথম দুই টেস্টের পর সিরিজে এখন ১-১ সমতা।

ভারতের টেস্ট দল-
রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা, যশস্বী জয়সওয়াল, শুবমান গিল, লোকেশ রাহুল, রজত পাতিদার, কে এস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, সরফরাজ খান, ধ্রুব জুরেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও আকাশ দীপ।

পূর্বের খবরচলতি আসরে সর্বোচ্চ দলীয় সংগ্রহ রংপুরের
পরবর্তি খবরমধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা