বাইডেনের হুমকির ২৪ ঘণ্টা না যেতেই ইয়েমেনে ফের হামলা

62

মার্কিন নেতৃত্বাধীন জোট ফের ইয়েমেনের হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে। এর আগের দিনও দেশটিতে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এনিয়ে টানা দ্বিতীয় রাতে ইয়েমেনের বিভিন্ন শহর লক্ষ্য করে হামলা চালালো পশ্চিমা জোট। মার্কিন কর্মকর্তারও ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে ফের হামলার কথা স্বীকার করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

তাছাড়া ইয়েমেনের বিভিন্ন জায়গায় বোমা বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন আল-জাজিরার এক সাংবাদিক।

আগের দিন শুক্রবার (১২ জানুয়ারির) হামলায় অন্তত পাঁচজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। শুক্রবার ভোরে ইয়েমেনের কয়েকটি শহরে হামলা হওয়ার তথ্য নিশ্চিত করেন হুতি কর্মকর্তা আবদুল কাদের আল-মোরতাদা। প্রথম হামলার পর ইয়েমেনে হুতিদের উপ-পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আল-ইজি বলেছেন, এই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে চরম মূল্য দিতে হবে। ইয়েমেনের টিভি চ্যানেল আল-মাসিরাহ তাকে উদ্ধৃত করে বলেছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে এই নির্লজ্জ আগ্রাসনের জন্য চরম মূল্য দিতে হবে।

এদিকে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাজায় গণহত্যার মামলা ভুল প্রমাণ করতে ব্যর্থ হয়েছে ইসরায়েল। শুক্রবার (১২ জানুয়ারি) নেদারল্যান্ডসের হেগে আদালতে গাজায় গণহত্যা মামলার শুনানির শেষদিন এমন দাবি করেন দক্ষিণ আফ্রিকার বিচারমন্ত্রী রোনাল্ড লামোলা।

পূর্বের খবরবিএনপির নেতৃত্বে আসছেন খালেদা, সরকারের সাথে সমঝোতা?
পরবর্তি খবরবার্সাকে হারালে মোটা অঙ্কের বোনাস পাবেন রিয়াল তারকারা