বাংলাদেশে সুশীল সমাজকে হয়রানি না করতে সরকারের প্রতি ইইউ’র আহ্বান

86

আন্তর্জাতিক ডেস্কঃ বাংলাদেশে কোনো ধরনের হয়রানি ছাড়াই সুশীল সমাজের কাজের পরিবেশ নিশ্চিতের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি অধিকারের নেতাদের বিরুদ্ধে সঠিক পন্থায় আইনি প্রক্রিয়া চালাতে সরকারের প্রতি আবারও আহ্বান জানিয়েছে তারা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা কৌশলবিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি এক বিবৃতিতে এ কথা জানান। ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দণ্ডাদেশ গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এছাড়াও অধিকারের নিবন্ধন বাতিলের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ।

নিবন্ধন না থাকায় সংস্থাটির পক্ষে কর্মকাণ্ড চালানো অত্যন্ত কঠিন হয়ে পড়েছে বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয়, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা ও প্রাণবন্ত সুশীল সমাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দুই বছরের কারাদণ্ডাদেশ দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একইসঙ্গে আদালত তাদেরকে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন ।

পূর্বের খবরবাংলাদেশে সুষ্ঠু নির্বাচন আয়োজন ও ‘টার্গেটেড স্যাংশন’ আরোপের দাবি অস্ট্রেলিয়ান সিনেটরের
পরবর্তি খবরভারতের সভ্যতায় সুলতানুল হিন্দ খাজা মঈনুদ্দীন চিশতী আজমিরী (রহ.) এর অবদান