প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে জানালেন: সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি

46

অনলাইন ডেস্ক:

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের নীতিনির্ধারণী ও উচ্চ পর্যায়ে প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা থাকলেও সকল পর্যায়ে এ বিষয়ে পর্যাপ্ত সচেতনতা নেই। এ বিষয়গুলোতে সচেতনতা বিশাল পরিবর্তন নিয়ে আসতে পারে। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল।

মন্ত্রী বলেন, জাতির পিতা একটি বৈষম্যহীন সমাজ গঠনের লক্ষ্যে এ দেশ স্বাধীন করেছেন। তিনি যে সোনার বাংলা গঠনের স্বপ্ন দেখেছেন, তার জন্য প্রয়োজন সোনার মানুষ।

দেশের বিশাল সংখক প্রতিবন্ধী জনগোষ্ঠীকেও সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনের মূল স্তম্ভ স্মার্ট নাগরিক গঠনে প্রতিবন্ধীদের জন্য প্রয়োজনীয় সকল উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের জন্য সামগ্রিক কাঠামো গঠনের বিষয়ে আলোকপাত করে তিনি বলেন, প্রতিবন্ধীদের সকল সম্ভাবনা বিকাশের সুযোগ করে দিতে হবে। কাউকে বাদ দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা সম্ভব নয়। ২০১২ সালে বাংলাদেশ বাংলা ইশারা ভাষা দিবস চালু করেছে, এটি বড় বিষয়।

এখন আমরা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য কাজ করছি। পাশাপাশি পাঠ্যপুস্তককেও ইশারা ভাষায় প্রমিতকরণ করতে হবে। বাক ও শ্রবণপ্রতিবন্ধীদের এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে তারা পড়াশোনা করে ও প্রশিক্ষণ নিয়ে কর্মে যোগ দিতে পারে।

মন্ত্রী বলেন, ১৫ বছর আগেও অটিজম বিষয় নিয়ে তেমন কোনো সচেতনতা ছিল না। তাদেরকে সমাজের বোঝা মনে করা হতো। সরকারের নানা উদ্যোগ ও অটিজমবিষয়ক জাতীয় কমিটির সাবেক চেয়ারপারসন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক (দক্ষিণ-পূর্ব এশিয়ার) পরিচালক সায়মা ওয়াজেদের প্রচেষ্টায় অটিজম সচেতনতা বিষয়ে ব্যাপক অগ্রগতি হয়েছে।

এর আগে মন্ত্রী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

পূর্বের খবরট্রাম্প নির্বাচনের ফল পরিবর্তনের অভিযোগ থেকে দায়মুক্তি পাচ্ছেন নাঃ যুক্তরাষ্ট্রের আপিল আদালত
পরবর্তি খবররোহিঙ্গা ইস্যুতে সাহায্যের হাত বাড়ালেন যুক্তরাষ্ট্র