নিউজিল্যান্ডের মাঠে প্রথম ওয়ানডেতে ঐতিহাসিক জয় বাংলাদেশের

62

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। টাইগার পেসারদের বোলিং তোপে মাত্র ৯৮ রানে অলআউট হয় কিউইরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। সিরিজ হাতছাড়া করলেও শেষ ওয়ানডেতে দাপুটে জয় পেয়েছে টাইগাররা। কিউদের ৯ উইকেটে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। এমন জয় টি-টোয়েন্টি সিরিজে সাহায্য করবে বলে মনে করেন টাইগার অধিনায়ক নাজমুল হাসান শান্ত। আর ৭ ওভার বল করে ১৪ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন পেসার তানজিম হাসান সাকিব। এমন আগুন ঝড়া বোলিংয়ে ম্যাচসেরা নির্বাচিত হন তরুণ এই পেসার।

নাজমুল হাসান শান্ত। ছবি: সংগৃহীত

 

অনলাইন ডেস্ক বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মত নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচে জয়লাভ করেছে। শনিবার (২৩ ডিসেম্বর) নেপিয়ারে তিন ম্যাচের সিরিজের তৃতীয় ওয়ানডেতে, স্বাগতিক টিমকে ৯ উইকেটে পরাজিত করে সফরকারী বাংলাদেশ।

বাংলাদেশ দল ৯৯ রানের লক্ষ্য নিয়ে মাঠে নামে, এবং মাত্র ১৫ ওভার ১ বলে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের জয় নিশ্চিত করে।

তবে প্রথম দুই ম্যাচ জিতে নিউজিল্যান্ড ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে।

প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের মূল পারফর্মার উইল ইয়ং ২৬ রানে আউট হয়ে যাওয়ায়, শুরুতেই ধাক্কা খায় কিউই দল।

রাচিন রবীন্দ্র (৮) ও হেনরি নিকোলস (১১) এর সংক্ষিপ্ত প্রতিরোধ সত্ত্বেও, তানজিম হাসান সাকিবের দুর্দান্ত স্পেল খেলার গতিমুখ ঘুরিয়ে দেয়।

ডানহাতি পেসার তানজিম হাসান সাকিব ১৪ রানে ৩ উইকেট নেন। শরিফুল ইসলাম ও সৌম্য সরকার ৩ টি করে উইকেট নিলে, নিউজিল্যান্ড দল থামে ৯৮ রানে।নিউজিল্যান্ডের মাঠে প্রথম ওয়ানডে জিতলো বাংলাদেশ।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ম্যাচসেরার পুরস্কার জিতলেন তানজিম সাকিব। নিজের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করে সাকিব বলেন, ‘নিজের পারফরম্যান্সে আমি সত্যিই সন্তুষ্ট। যেভাবে শুরু করেছিলাম সেটা ভালো ছিল। বোলিংটা উপভোগ করেছি। বল ভেতরে ঢুকছিল, সিমে পড়ে মুভ করছিল। লাইন ও লেংথ ধরে রেখে চেষ্টা করেছি উইকেট টু উইকেট বল করার। বাকি কাজ পিচ করেছে এবং সেখান থেকে সাহায্যও পেয়েছি। পেসারদের জন্য এটা দারুণ পিচ। লাইন ও লেংথ ঠিক রাখার চেষ্টা করেছি এবং ভালো লাগছে যে সেটা পেরেছি।’সৌম্য সরকার চোট পেয়ে অবসর নিলেও, বাংলাদেশ সহজেই লক্ষ্য অর্জনে সক্ষম হয়।

এনামুল হক বিজয় ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অবদানে, জটিলতা ছাড়াই নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক ওয়ানডে জয় নিশ্চিত হয়। এনামুল ৩৭ রানে আউট হন; তবে নাজমুল অর্ধশতক করে অপরাজিত থাকেন।

আগামী ২৭ ডিসেম্বর নেপিয়ারে শুরু হচ্ছে নিউজিল্যান্ড-বাংলাদেশে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

পূর্বের খবরবিএনপির নেতৃত্বে ‘সর্বদলীয় জোট’ আটকে গেছে যে কারণে
পরবর্তি খবরইত্তেফাকের ৭১ বছরে পদার্পণঃ বাংলাদেশ ও সাংবাদিকতার দাবি