দেশে শীতের তীব্রতা বাড়বে, আসছে শৈত্যপ্রবাহ

75
ঘন কুয়াশায় গায়ে চাদর জড়িয়ে কাজে বের হয়েছেন এক নারী
ঘন কুয়াশায় গায়ে চাদর জড়িয়ে কাজে বের হয়েছেন এক নারী

শীতের তীব্রতার সঙ্গে কুয়াশার দাপটে উত্তর–পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এসব এলাকায় স্বল্প আয়ের মানুষ সমস্যায় পড়ছেন। তীব্র শীতের মধ্যে রিকশা চালানোসহ দিনমজুরির কাজ করা মানুষ বেশি ভুগছেন। ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আত্রান্তের সংখ্যা বাড়ছে।

ঘন কুয়াশার কারণে গতকাল সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় দেরি হয়।এর মধ্যেই গন্তব্যে ছুটছেন কর্মজীবী মানুষ। রোববার সকালে পঞ্চগড় সদর উপজেলার হেলিপ্যাড এলাকায় আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, তাপমাত্রা আরও কমে আগামীকাল বুধবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আজ মঙ্গলবার রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, চলতি মৌসুমে প্রথমবারের মতো বুধবার থেকে দেশের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাধারণত দুই থেকে চার দিন শৈত্যপ্রবাহ থাকে।

নওগাঁর বদলগাছির কাছাকাছি গতকাল চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বের খবরভারতের সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীর নিয়ে নতুন সিদ্ধান্ত বিতর্কের জম্ম দিল!
পরবর্তি খবরবাংলাদেশের সংসদ নির্বাচনে ভারতের পর্যবেক্ষণ যুক্তরাষ্ট্রকে দেওয়া হবে