দেশের ৩ শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা পেছালো

90

ঢাকাঃ দেশের তিনটি শিক্ষা বোর্ডের অধীনে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষা পিছিয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম বোর্ডের এইচএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ভোকেশনাল, বিএম, বিএমটি পরীক্ষা পেছানো হয়েছে। এ তিন বোর্ডের পরীক্ষা আগামী ২৭ আগস্ট শুরু হবে। আর ঢাকা, রাজশাহী, যশোর, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ ও কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষা যথারীতি ১৭ আগস্ট থেকে শুরু হবে।

শুক্রবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট বন্যায় চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানো হয়েছে। আগামী ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে এ তিন বোর্ডের পরীক্ষা শুরু হবে।

আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে এই তিন বোর্ড ছাড়া অন্যান্য বোর্ডগুলোরর পরীক্ষা যথারীতি আগামী ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১১ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

প্রসঙ্গত, কয়েক দিনের টানা বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান ও খাগড়াছড়িতে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে গত সপ্তাহে পরপর তিন দিন ওইসব এলাকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। এ বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা। তবে আইসিটি পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের অনুষ্ঠিত হবে।

পূর্বের খবরচতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের ব্র্যান্ডিং করবে ইলেকট্রনিক্স শিল্পঃ এটিএস এক্সপো’তে আলোচনায় বিশেষজ্ঞরা
পরবর্তি খবরআগরতলা ষড়যন্ত্র মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ক্যাপ্টেন বাবুলকে সংবর্ধনা