কবি ও সাহিত্যিক আমিনুল ইসলাম বেদুর জম্মদিন আজ

121

ঢাকা : প্রবীণ সাংবাদিক, ষাটের দশকের বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও প্রগতিশীল সাহিত্য পত্রিকা ‘সাম্প্রতিক’-এর সম্পাদক আমিনুল ইসলাম বেদুর ৮৩তম জম্মদিন শনিবার।আমিনুল ইসলাম বেদু উত্তরা মিডিয়া ক্লাব, উত্তরা সাহিত্য পরিষদ ও রবীন্দ্র একাডেমীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি।

No photo description available.

১৯৩০ সালের আজকের এই দিনে চট্টগ্রাম জেলার ভিংরোল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।তিনি দীর্ঘ ৩৬ বছর এ  পি ও বাংলাদেশ সংবাদ সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। আমিনুল ইসলাম বেদু ৬টি সাহিত্য সমালোচনামূলক প্রবন্ধ গ্রন্থের লেখক এবং ‘দ্য নিউজম্যান’ নামে সাংবাদিকতার ওপর সহায়ক একটি গ্রন্থের জন্য বিশেষভাবে সমাদৃত।

আমিনুল ইসলাম বেদু বাংলাদেশ মানবতাবাদী সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক নির্বাহী সভাপতি। একইসঙ্গে তিনি বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সাবেক নির্বাহী সভাপতি। বঙ্গবন্ধু পরিষদের অন্যতম এই প্রতিষ্ঠাতা বাংলা একাডেমির আজীবন সদস্য। তিনি রবীন্দ্র একাডেমির অন্যতম উদ্যোক্তা ও সহ-সভাপতি। উত্তরা সাহিত্য পরিষদেরও সভাপতি তিনি। ১৯৯৯ সালে ‘সাকিয়াত’ সাপ্তাহিক কর্তৃক সাংবাদিকতার জন্য সম্মাননা লাভ করেন। চট্টগ্রাম সমিতিও তাকে গুণিজন সম্মাননায় ভূষিত করে।

No photo description available.জাতীয় জাদুঘরে আমিনুল ইসলাম বেদু’র ৭৯তম জম্মদিন অনুষ্ঠানে

বর্নাঢ্য আয়োজনে আজ উদযাপিত হচ্ছে প্রবীণ সাংবাদিক, ষাটের দশকের বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও প্রগতিশীল সাহিত্য পত্রিকা ‘সাম্প্রতিক’-এর সম্পাদক আমিনুল ইসলাম বেদুর ৮৩তম জম্মদিন।
আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর উত্তরার ৫নং সেক্টরের ১নং সড়কের ৫ নং ভবনে ২য়তলায়  বিশিষ্ট এই সাংবাদিকের জন্মদিন উপলক্ষে উত্তরা সাহিত্য পরিষদের আয়োজনে পালন করেছে।
অনুষ্ঠানে দেশের প্রতিথযশা সাহিত্যিক, সাংবাদিক, গবেষকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার বিশিষ্টজনরা আমিনুল ইসলাম বেদু-কে শুভেচ্ছা জানান। উল্লেখ্য, আগামী ১৮ নভেম্বর শনিবার উত্তরা মিডিয়া ক্লাবের উদ্যোগে লা বাম্বা রেস্টুরেন্টে ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব বেদু এবং ক্লাবের প্রয়াত সভাপতি বীরমুক্তিযোদ্বা মরহুম জাকারিয়া চৌধুরীর জম্মউৎসব পালন করা হবে।

 

পূর্বের খবরবিএনপির মঙ্গলবার থেকে তিন দিনের অবরোধ কর্মসূচি
পরবর্তি খবরদুই জোটের মহা লড়াই