তালিবান ১৫ আগস্টকে “বিজয় দিবস” হিসেবে পালন করছে

74

বিশ্ব ডেস্কঃআফগানিস্তানে তালিবান ১৫ আগস্টকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে “বিজয়ের” দিন হিসেবে ঘোষণা করেছে। তারা কাবুলে তাদের ক্ষমতায় ফেরার দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে। আফগানিস্তানে কাবুলের বিভিন্ন রাস্তায় তালিবানের পতাকা ঝুলিয়ে দিচ্ছেন এক আফগান কর্মী্রা।

২০২১ সালের ১৫ আগস্ট যুদ্ধবিধ্বস্ত দক্ষিণ এশীয় দেশটির রাজধানী তৎকালীন বিদ্রোহী তালিবান দখল করে নেয়। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নেটো সেখান থেকে সৈন্য প্রত্যাহার করে আফগান যুদ্ধে তাদের দুই দশকের সম্পৃক্ততার অবসান ঘটায়।

বার্ষিকীর আগে শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়, “মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে ইসলামী আমিরাতের নেতৃত্বে আফগানিস্তানের জনগণের জিহাদের(পবিত্র যুদ্ধ) বিজয় দিবস।”

তালিবান সরকার, ইসলামী আমিরাতের, দারিদ্র্যপীড়িত দক্ষিণ এশীয় দেশটিকে শাসন করার জন্য ইসলামী বা শরিয়া আইন মেনে চলে।

বেশিরভাগ নারীর কর্মস্থলে প্রবেশাধিকারে বিধিনিষেধ, মেয়েদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞা এবং অন্যান্য মানবাধিকার উদ্বেগের কথা উল্লেখ করে কোনো বিদেশী দেশ এখনও পর্যন্ত আফগান কর্তৃপক্ষকে বৈধতা দেয়নি।

ভয়েস অফ আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, “যুক্তরাষ্ট্র ও অন্যদের আমাদের সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার সময় এসেছে। কারণ এটি আফগানিস্তানের জনগণের অধিকার এবং এটি আটকানো কোনও ইতিবাচক পদক্ষেপ নয়।“

জাতিসংঘ অনির্দিষ্টকালের জন্য তালিবান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতি স্থগিত করেছে।

যদিও মুজাহিদ তাদের ইসলামী আমিরাত বিশ্ব সম্প্রদায়ের অংশ হওয়ার জন্য গত দুই বছরে সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করা হয়েছে বলে দাবী করেছেন।

পূর্বের খবরপ্রবল বৃষ্টি ও পাহার ধসে বিপর্যস্ত ভারতের হিমাচল, উত্তরাখণ্ড
পরবর্তি খবরসোনালী ব্যাংকে মিয়ানমারের অ্যাকাউন্ট বন্ধের অনুরোধ যুক্তরাষ্ট্রের