ঢাকা দক্ষিণ সিটির গিনেস রেকর্ডের ৬ বছরপূর্তি

23

অনলাইন ডেস্ক:

পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে জনসচেতনতা বাড়াতে ছয় বছর আগে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।শনিবার (১৩ এপ্রিল) ডেটল পরিচ্ছন্ন ঢাকা শীর্ষক এ রেকর্ডের ছয় বছরপূর্তি হয়েছে।

২০১৮ সালের ১৩ এপ্রিল বা চৈত্র সংক্রান্তিতে ডেটল পরিচ্ছন্ন ঢাকা শীর্ষক এ কর্মসূচির আয়োজন করেছিল ডিএসসিসি। রেজিস্ট্রেশন অনুযায়ী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ১৫ হাজার ৩১৩ জন। গিনেস রেকর্ড গড়তে দরকার ছিল পাঁচ হাজার ৫৮ জনের রেজিস্ট্রেশন।

এর আগে ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোদারা শহরে বদোদারা মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে একতা ডান্ডিয়া বাজার রোড এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে। এর আগে এ রেকর্ড ছিল মেক্সিকোর। একই বছরের ফেব্রুয়ারিতে দেশটির একটি শহরে এক হাজার ৭৬৭ জন লোকের অংশগ্রহণে একটি পাবলিক স্পেস পরিষ্কার করে ওই রেকর্ডটি করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সংশ্লিষ্টরা জানান, বদোদারা মিউনিসিপ্যাল করপোরেশনের সেই রেকর্ড ভাঙার চেষ্টা, পাশাপাশি রাজধানীর বাসিন্দাদের সচেতন করতে ওই উদ্যোগ নিয়েছিলেন ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তখন তার এ কর্মসূচি সফল করতে হাতে একটি করে ঝাড়ু নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার ৩০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেছিলেন। তবে রেজিস্ট্রেশন অনুযায়ী ১৫ হাজার ৩১৩ জন মানুষ অংশগ্রহণ করেছিলেন। ফুলবাড়িয়া থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে প্রতীকীভাবে সড়ক পরিষ্কার করেছিলেন।

পরে ২৪ সেপ্টেম্বর গিনেস বুক কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি সনদ সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের হাতে তুলে দেন। তখন এ স্বীকৃতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছিলেন তিনি। গত ছয় বছরে এ রেকর্ড কেউ ভাঙতে পারেনি বলে জানিয়েছে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্র।

পূর্বের খবরপহেলা বৈশাখেও বৃষ্টির সম্ভাবনা নেই, থাকবে তীব্র গরম
পরবর্তি খবরবঙ্গবন্ধুর সমাধিতে ফায়ার সার্ভিসের ডিজির শ্রদ্ধা