টেইলর সুইফটকে নিয়ে হোয়াইট হাউজের উদ্বেগ!

29

বিনোদন ডেস্ক

একসময় কৃত্রিম বুদ্ধিমত্তা কেবল একটা কল্পনা ছিল। অনেক বৈজ্ঞানিক কল্পকাহিনী কিংবা সিনেমাতে কৃত্রিম বুদ্ধিমত্তার কল্পনা করা হতো। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই এখন আর কল্পনা নয়। আজকের দিনে এসে তা বাস্তবে পরিণত হয়েছে। তবে এটি বাস্তবে ধরা দেওয়ার আগেই গল্প-সিনেমায় এআই-এর নেতিবাচক দিক ফুটে উঠতে দেখা যায়। সেসবই এখন সত্যি হচ্ছে।

হাজারো সুবিধার সাথে সাথে এআই কারো কারো জীবনে অভিশাপের রূপ নিয়েছে। অনেক মেয়েদের জীবন আর সম্মান নষ্ট করছে অসৎ কিছু মানুষ। তাদের ছবি দিয়ে আপত্তিকর নকল ছবি বা ভিডিও বানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছে। এর খপ্পর থেকে বাদ পড়েনি জনপ্রিয় তারকারাও।

বিখ্যাত পপস্টার টেইলর সুইফট বিশ্বব্যাপী সঙ্গীতপ্রেমীদের কাছে পরিচিত একটি নাম। সম্প্রতি তার নকল ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। ভক্তরা সহজেই বুঝে যায় এসব আপত্তিকর ফাইল সুইফটের নয়। তবে শুধু ভক্তদের মধ্যেই নয়। এই আলোচনা গড়িয়েছে আমেরিকার হোয়াইট হাউজ পর্যন্ত।

গতকাল (২৬ জানুয়ারি) শুক্রবার হোয়াইট হাউজ এই ব্যাপারে শঙ্কা প্রকাশ করে। এক্স একেউন্টে একটি ছবি ৪৭ মিলিয়ন ভিউ ছুঁয়েছিল। পরবর্তীতে সেই একাউন্ট স্থগিত করে দেওয়া হয়। দিন দিন এই সব ব্যাপার আরও ভয়ংকর রূপ ধারণ করছে বলে জনিনি তারা। এসব নিয়ন্ত্রণে রাখতে যা যা করা সম্ভব সব করবে হোয়াইট হাউজ।

হোয়াইট হাইজের সেক্রেটারি কারিন জিন পিয়ের একটি সংবাদ সম্মেলনে কংগ্রেসের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আহ্বান করেন, অতিসত্তর এই ব্যাপারে আইনী ব্যবস্থা নেওয়ার। তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে ভুল তথ্য প্রদানের ব্যাপারে সতর্ক হতে হবে।

পূর্বের খবরটানা ৩ ম্যাচ হারল তামিমের বরিশাল
পরবর্তি খবর‘পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে ষড়যন্ত্র করে বিএনপি’ : আইনমন্ত্রী