জুলাই মাসে রোমানিয়ায় ৫৫ বাংলাদেশি আটক

25

অনলাইন ডেস্কঃ রোমানিয়ায় চলতি বছরের জুলাইয়ে ৫৫ বাংলাদেশিসহ মোট ১৬০ জনেরও বেশি অভিবাসীকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। তাদের মধ্যে ১১৪ জনকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ইনফোমাইগ্রেন্টস তাদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোমানিয়ার জেনারেল ইন্সপেক্টরেট ফর ইমিগ্রেশনের তথ্য ও জনসংযোগ কার্যালয় জানিয়েছে, ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত পরিচালিত অভিযানে আটক ১৬৫ জন অভিবাসীকে দেশটির আরাদ এবং ওটোপেনির আটককেন্দ্রে রাখা হয়েছে। তাদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি, ৩৫ জন পাকিস্তানি, ১৯ জন মিসরীয় অভিবাসী এবং বাকিরা অন্যান্য দেশের নাগরিক।

আটক অভিবাসীদের বিরুদ্ধে অবৈধভাবে দেশটির সীমান্ত পাড়ি দেওয়া, অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ও দেশ ত্যাগের নোটিশ না মেনে রোমানিয়ায় অবৈধভাবে অবস্থান করার অভিযোগ রয়েছে।

দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৯ জুলাই পরিচালিত এক অভিযানে আরাদ কাউন্টির অভিবাসন কর্মকর্তারা ২১ থেকে ৪৬ বছর বয়সী ১১ অভিবাসীকে সীমান্তরক্ষীদের থেকে উদ্ধার করে। তাদের মধ্যে ছয়জন মিসরের, দুজন বাংলাদেশের এবং তিনজন ভারত, তুরস্ক ও ভিয়েতনামের নাগরিক। এ ছাড়া অন্যান্য অভিযানে বাকিদের বিভিন্ন সীমান্ত ও শহর এলাকা থেকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।

রোমানিয়া থেকে অনিয়মিত পথে শেঙেন সীমান্তে প্রবেশের চেষ্টা করা অভিবাসীদের দেশটির জরুরি অধ্যাদেশের বিধান অনুসারে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র, ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল এবং সুইস কনফেডারেশনে প্রবেশে পাঁচ বছরের নিষেধাজ্ঞা দিয়ে নিজ দেশ ডিপোর্ট করা হয়।

জুলাইয়ে গ্রেপ্তার হওয়া অভিবাসীদের মধ্যে মোট ১১৪ জনকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বাকিদের ডিপোর্ট বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আটককেন্দ্রে রাখা হবে।

পূর্বের খবরভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারেন বাংলাদেশিরা
পরবর্তি খবর‘ফেসবুক বন্ধু’ ও বন্ধুত্বের বিড়ম্বনা