জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন

51

ঢাকাঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন শিরীন শারমিন চৌধুরী। প্রথমে তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। এরপর সকাল ১০টার দিকে সংসদ ভবনের শপথ কক্ষে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটি থেকে নির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান শিরীন শারমিন চৌধুরী।

আওয়ামী লীগের সংসদ সদস্যরা শপথ নেওয়ার পর প্রধান বিরোধী দল জাতীয় পার্টি থেকে নির্বাচিত ও স্বতন্ত্র সংসদ সদস্যসহ অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যদেরও পর্যায়ক্রমে শপথবাক্য পাঠ করান শিরীন শারমিন চৌধুরী। বেলা ১১টার দিকে স্বতন্ত্র সংসদ সদস্যরা এবং দুপুর ১২টার দিকে জাতীয় পার্টি ও অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।

শপথ নেওয়ার পর তারা শপথপত্রে সই করেন। সংবিধানের ১৪৮ (২ক) অনুচ্ছেদ অনুসারে, সরকারি গেজেটে নির্বাচনের ফল প্রকাশের ৩ দিনের মধ্যে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ নিতে হবে। অন্যথায় তাদের সদস্যপদ বাতিল হয়ে যাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের ভিত্তিতে ২৯৮ জন নবনির্বাচিত সংসদ সদস্যের বিবরণসহ প্রজ্ঞাপন জারি করা হয়।

উল্লেখ্য, ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ২২২টি আসনে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেন।

বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) পেয়েছে মাত্র ১১টি আসন। ওয়ার্কার্স পার্টি, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি পেয়েছে একটি করে আসন।

নওগাঁ-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে সেখানকার নির্বাচন স্থগিত করা হয়েছে। আসনটিতে নির্বাচনের তারিখ ১২ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া, সংঘর্ষের কারণে ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত রেখেছে নির্বাচন কমিশন (ইসি)।

পূর্বের খবরজনগণের আস্থার প্রতিদান দেবেন ফেরদৌস আহমেদ
পরবর্তি খবরকবে বাসায় যাবেন খালেদা ‍জিয়া?