গোপনে কি অন্য কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করছে?

74

 

ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানার জন্য প্রথমেই অপরিচিত কোনো যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশ করেছে কি না, তা পরীক্ষা করতে হবে। কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, তা জানার জন্য স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপের প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করতে হবে। এরপর সেটিংস অপশন নির্বাচন করে অ্যাকাউন্টস সেন্টারের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’–এ ট্যাপ করতে হবে। এবার ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশনে ক্লিক করে সিকিউরিটি চেকসের নিচে থাকা ‘হোয়্যার ইউ আর লগড ইন’ ট্যাপ করে ‘অ্যাকাউন্ট’ নির্বাচন করলেই পরবর্তী পৃষ্ঠায় কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করা হয়েছে, সেটির তালিকা দেখা যাবে। অপরিচিত কোনো যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা থাকলে তৎক্ষণাৎ সেটি লগআউট করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

যেভাবে নিরাপদ থাকা যাবে

ফেসবুক অ্যাকাউন্ট যাতে অন্য কেউ গোপনে ব্যবহার করতে না পারেন, সে জন্য অবশ্যই ফেসবুকের ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ সুবিধা ব্যবহার করতে হবে। এর ফলে অন্য যন্ত্র থেকে নির্দিষ্ট ফেসবুক অ্যাকাউন্ট লগইন করার সময় ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে কোড পাঠাবে ফেসবুক। এর ফলে কোড ছাড়া ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না হ্যাকাররা। টু ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা চালুর জন্য প্রথমে স্মার্টফোন থেকে ফেসবুকের সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে প্রবেশ করে সেটিংসে ক্লিক করতে হবে। এরপর ‘মেটা অ্যাকাউন্ট সেন্টার’ অপশনের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’ নির্বাচন করতে হবে। এবার ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশন থেকে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ট্যাপ করে প্রোফাইল নির্বাচন করতে হবে। এরপর ফেসবুকের পাসওয়ার্ড লিখে কনটিনিউ বাটনে ট্যাপ করতে হবে। এবার খুদে বার্তা বা এসএমএস অপশন নির্বাচনের পর ফোন নম্বর লিখলেই একটি কোড পাঠাবে ফেসবুক। কোডটি লিখলেই ফেসবুকে দুই স্তরের নিরাপত্তাসুবিধা চালু হয়ে যাবে।

রয়টার্স
দূর থেকে ফেসবুক অ্যাকাউন্ট লগআউট করবেন যেভাবে

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে তা দ্রুত ফিরে পেতে যা করবেন

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্ট হ্যাকড বা বেহাত হলে ব্যবহারকারী তাঁর অ্যাকাউন্টে ঢুকতে পারেন না। অ্যাকাউন্ট হ্যাকড হলে হ্যাকাররা ফেসবুকে থাকা ব্যবহারকারীর ই-মেইল ও ফোন নম্বর পরিবর্তন করে ফেলে। ফলে দ্রুতই ব্যবহারকারীকে অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করতে হয়। ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধার করাও সময়সাপেক্ষ। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে কয়েকটি পদক্ষেপ নিলে তা দ্রুত ফিরে পাওয়া যেতে পারে। এমন পরিস্থিতিতে কী করতে হবে, তা জেনে নেওয়া যাক।

ফেসবুক অ্যাকাউন্ট লগইন থাকা সব যন্ত্র যাচাই করা
হ্যাকিং হওয়ার শঙ্কা থাকলে বা এমন পরিস্থিতি তৈরি হলে যেসব যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, সব যন্ত্র যাচাই করতে হবে। কোনো যন্ত্রে অ্যাকাউন্ট লগআউট না হয়ে থাকলে সে যন্ত্র দিয়েই অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করতে হবে।

ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট অপশন ব্যবহার
ফেসবুক অ্যাকাউন্ট লগআউট হয়ে গেলে বা লগইন করা না গেলে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন করা না গেলে ফেসবুকের ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট অপশন ব্যবহার করতে হবে। এ জন্য ফেসবুকের নির্দিষ্ট ওয়েব ঠিকানায় গিয়ে অ্যাকাউন্টে যুক্ত ই-মেইল বা ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুঁজতে হবে। এ ছাড়া ফেসবুকের সার্চ অপশনে গিয়ে অ্যাকাউন্টের নাম লিখে অ্যাকাউন্ট খোঁজা যেতে পারে। সার্চ ফলাফলে অ্যাকাউন্ট খুঁজে পেলে, সেখান থেকে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করা যাবে।

ফেসবুকে রিপোর্ট করা
অ্যাকাউন্ট হ্যাকড হলে ফেসবুকে অভিযোগ জানাতে হবে। এ জন্য এই ওয়েবসাইটে (facebook.com/hacked) প্রবেশ করতে হবে। এরপর ‘মাই অ্যাকাউন্ট ইজ কম্প্রোমাইজড’ নির্বাচন করতে হবে। এরপর ফেসবুকের বর্তমান বা আগের পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার পর ‘সিকিউর মাই অ্যাকাউন্ট’ নির্বাচন করার পর ‘আই ক্যান নট অ্যাকসেস দিস’ অপশনটি নির্বাচন করতে হবে।

অ্যাকাউন্টে প্রবেশ করতে পারলে দ্বিতীয় ই-মেইল যোগ
অ্যাকাউন্টে প্রবেশ করতে পারলে রিকভারি ই-মেইল যোগ করতে হবে। এ জন্য সেটিংস অ্যান্ড প্রাইভেসি মেনু থেকে সেটিংস নির্বাচন করে ‘অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি’তে গিয়ে ‘প্রোফাইল ডিটেইলস’ নির্বাচন করতে হবে। এরপর ‘কন্ট্যাক্ট ইনফো’-তে গিয়ে দ্বিতীয় বা সেকেন্ডারি ই-মেইল যোগ করতে হবে। এই ই-মেইল দিয়েও ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু
ফেসবুক অ্যাকাউন্টে লগইন হলে তাৎক্ষণিক টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে। এতে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। এ সুবিধা চালুর জন্য সেটিংস অ্যান্ড প্রাইভেসি থেকে সেটিংস অপশন নির্বাচনের পর ‘মেটা অ্যাকাউন্ট সেন্টার’ এর নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’ থেকে ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’তে গিয়ে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ট্যাপের পর প্রোফাইল নির্বাচন করে এ সুবিধা চালু করতে হবে।
সূত্র: অরা ডটকম

পূর্বের খবরআঃ লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে ডোনাল্ড লুর চিঠি
পরবর্তি খবরদেশে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করে নির্বাচন বানচালে ব্যস্ত বিএনপি: শেখ হাসিনা