ওমরাহ ভিসার মেয়াদ ১ মাস থেকে বাড়িয়ে ৩ মাস করা হয়েছে

71

মিউজ ডেস্কঃ বাংলাদেশে নুসুক প্ল্যাটফর্ম চালু করেছে সৌদি আরব। এর ফলে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিরা আরও সহজে সৌদি আরবে যেতে পারবেন। বৃহস্পতিবার ঢাকায় নুসুকের একটি প্ল্যাটফর্ম উদ্বোধন করেন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ। হজ ও ওমরাহ সংক্রান্ত অ্যাপস নুসুক নিয়ে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি মেলার আয়োজন করে ঢাকার সৌদি দূতাবাস। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে হজ ও ওমরাহ মন্ত্রী এ সফর করছেন।

ঢাকায় সফররত সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বলেন, ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে। ট্রানজিট সফরকালে গিয়েও বাংলাদেশিরা সৌদি আরবে ওমরাহ হজ পালন করতে পারবেন। শুধুমাত্র সৌদি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের যাত্রীরা এ সুবিধার আওতায় আসবেন।

কাবা শরিফের মাতাফে মার্বেল পাথরের কাহিনি

রাজকীয় সৌদি আরব সরকারের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক বিন ফাউজান আল রাবিয়াহ বলেন, বাংলাদেশিদের সৌদি আরবের মক্কা ও মদিনায় স্বাগত জানাতে আমরা এখানে এসেছি। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যে কেউ মক্কা, মদিনাসহ বিভিন্ন শহর ঘুরতে পারবেন। ওমরাহ করতে গিয়ে সেখানে যেকোনো জায়গায় যেতে পারবেন। এখন নারীরাও পুরুষ সফরসঙ্গী ছাড়া মক্কা ও মদিনায় যেতে পারবেন। সৌদি আরবে বাস করা যেকোনো বাংলাদেশি তাদের আত্মীয়-স্বজনদের ভিজিট ভিসায় সৌদি আরবে আমন্ত্রণ জানাতে পারবেন। সৌদির উন্নয়নে ২৮ লাখ বাংলাদেশি বর্তমানে সৌদি আরবে কাজ করছেন।

নুসুক ২০২২ সালে চালু করা হয়। এটি সৌদি সরকারের হজ ও ওমরাহ পালন করতে যাওয়ার জন্য মক্কা মদিনায় হোটেল বুকিং, বেড়ানো, খাবারসহ অন্যান্য সেবার একটি প্ল্যাটফর্ম । নুসুক ব্যবহার করে সহজেই হজ , ওমরাহ বা বেড়ানোর পরিকল্পনা করা যাবে । এ জন্য ভিসার আবেদন থেকে শুরু করে ফ্লাইট ও হোটেল বুকিং সহ সব সুবিধা এক জায়গায় করা হয়েছে। নুসুক প্ল্যাটফর্ম ঠিকানা www.nusuk.sa

পূর্বের খবরকেউ কি নজরদারি করছে আপনার ফোনে
পরবর্তি খবরশেখ হাসিনার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৈঠক অনুষ্ঠিত