এশিয়া কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা, সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে শিরোপা জিতলো

98

যুব বিশ্বকাপ জিতলেও, এশিয়া কাপ জেতা হয়নি বাংলাদেশের। টুর্নামেন্টের ১০ম আসরে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলছে বাংলাদেশ যুব দল। তবে এবার আর সুযোগ হাতছাড়া করলো না বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতলো বাংলাদেশ।

 

ছবি: সংগৃহীতঅনলাইন ডেস্ক এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে, রবিবার (১৭ ডিসেম্বর) স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ।দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় সংযুক্ত আরব আমিরাত। জেওপেনার আশিকুর রহমান শিবলির সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জবাবে মাত্র ৮৭ রানে গুটিয়ে যায় আরব আমিরাত। ওপেনার আশিকুর রহমান শিবলীর অসাধারণ সেঞ্চুরি এই জয়ে বিশেষ অবদান রাখে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮২ রান সংগ্রহ করে বাংলাদেশ; যা টুর্নামেন্টের মান অনুযায়ী বড় স্কোর।

অনূর্ধ্ব–১৯ এশিয়া কাপের নুতন চ্যাম্পিয়ন বাংলাদেশ
অনূর্ধ্ব–১৯ এশিয়া কাপের নুতন চ্যাম্পিয়ন বাংলাদেশ

প্রায় চার বছর আগেই বিশ্বজয় করে ফেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। কিন্তু মহাদেশীয় শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা এশিয়া কাপের ট্রফিটা এত দিন ধরা দেয়নি বাংলাদেশের যুবাদের হাতে। সেই অপূর্ণতাও ঘুচে গেল আজ। দুবাইয়ে আজ ফাইনালে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েই প্রথমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ দল।

দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার আশিকুর রহমানের ১২৯ রানে ভর করে ৮ উইকেটে ২৮২ রান তুলেছিল বাংলাদেশের যুবারা। রান তাড়ায় আমিরাতকে ২৪.৫ ওভারে ৮৭ রানে অলআউট করে বাংলাদেশ জিতেছে ১৯৫ রানে।

তিন পেসার মারুফ মৃধা, ইকবাল হোসেন ও রোহানাত দৌলা মিলেই ধসিয়ে দেন আমিরাতের ইনিংস। শুরুটা করেন মারুফ। এই বাঁহাতি পেসার পঞ্চম ওভারে ফিরিয়ে দেন আমিরাতের ওপেনার আর্যাংশ শর্মাকে। নিজের পরের ওভারেই মারুফ আরেক ওপেনার অক্ষত রাইয়ের উইকেট উপড়ে ফেলেন।

এরপর কাজে নামেন রোহনাত। টানা তিন ওভারে এই মিডিয়াম পেসার তুলে নেন তানিশ সুরি, ইথান ডি’সুজা ও আমিরাত অধিনায়ক আইয়ান আফজাল খানকে। ২৫টি ওয়ানডে ও ২১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা আইয়ান যখন উইকেটকিপার আশিকের ক্যাচ হলেন আমিরাতের স্কোর ৪৫/৫।No description available.

আমিরাত ষষ্ঠ ও সপ্তম উইকেট হারায় ১৫তম ওভারে । টানা দুই বলে যাযিন রাই ও আম্মার বাদামিকে তুলে নেন ইকবাল হোসেন। পেসাররা টানা ৭ উইকেট নেওয়ার পর দৃশ্যপটে আসেন এক স্পিনার। অফ স্পিনার শেখ পারভেজ হার্দিক রাইকে বোল্ড করে আমিরাতের স্কোরটাকে ৭১/৮ বানিয়ে ফেলেন।

মারুফ মৃধা আবার আক্রমণে এসে নবম উইকেটটি তুলে নেওয়ার পর শেখ পারভেজ শেষ উইকেটটি তুলে নিতেই এশিয়া জয়ের উৎসবে মাতেন বাংলাদেশের যুবারা।

আমিরাতের ইনিংসে যা একটু প্রতিরোধ গড়েন ধ্রুব পরাশর। চারে নামা ব্যাটসম্যান করেছেন সর্বোচ্চ ২৫ রান করে অপরাজিত ছিলেন।

 

২৮২ রান করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল
২৮২ রান করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ অ–১৯ দল: ৫০ ওভারে ২৮২/৮ (আশিকুর ১২৯, রিজওয়ান ৬০, আরিফুল ৫০, মাহফুজুর ২১; আইমান ৪/৫২, ওমিদ ২/৪১)।

আরব আমিরাত অ–১৯ দল: ২৪.৫ ওভারে ৮৭ (পরাশর ২৫*, অক্ষত ১১; রোহানাত ৩/২৬, মারুফ ৩/২৯, পারভেজ ২/৭, ইকবাল ২/১৫)। ফল: বাংলাদেশ অ–১৯ দল ১৯৫ রানে জয়ী।

পূর্বের খবরদেশে ‘৭ জানুয়ারির নির্বাচন হলে দেশের ভবিষ্যৎ বিপর্যস্ত হবে’ : বিশিষ্ট ৪০ নাগরিকের বিবৃতি
পরবর্তি খবরকুয়েতের আমির শেখ নওয়াফ আল আহমাদ আল জাবের আল সাবাহর ইন্তেকাল