এবার শীত বাড়বে জানুয়ারিতে, আছে শৈত্যপ্রবাহের আভাসও

89
নিজস্ব প্রতিবেদকঃ দিনাজপুর জেলা শহরের গোর-এ শহীদ ময়দান এলাকা থেকে তোলা। ছবি : এমদাদুল হক মিলন
বাতাসে জলীয় বাষ্প থাকায় গত কিছুদিন ধরেই ঢাকাসহ দেশের অনেক জায়গায় কুয়াশাচ্ছন্ন বা মেঘলা ভাব থাকছে। ফলে এ সময় সর্বনিম্ন থাকছে স্বাভাবিকের চেয়ে বেশি।

আবহাওয়াবিদরা বলছেন, এই অবস্থা কেটে গিয়ে জানুয়ারির শুরুতে তাপমাত্রা কমে দেশে শীতের তীব্রতা বাড়বে। নতুন বছরের প্রথম সপ্তাহে দেশের কোনো কোনো অঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহও।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘আগামী দুই-তিন দিনের মধ্যে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা দেখছি না। ৩০-৩১ ডিসেম্বরের দিকে বা জানুয়ারির শুরুতে তাপমাত্রা কমতে পারে। সব মিলিয়ে মনে হচ্ছে জানুয়ারির আগে তাপমাত্রা তেমন কমবে না। জানুয়ারির প্রথম সপ্তাহে দেশের কোনো কোনো অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল বুধবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ মঙ্গলবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২.১ ডিগ্রি সেলসিয়াস।

এ নিয়ে টানা ১১ দিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলো। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস।
পূর্বের খবর‘১৫ বছরের মধ্যে সর্বোচ্চ ব্যবসায়ী এবারের নির্বাচনে, মন্ত্রীর বিদেশে হাজার কোটি টাকার সম্পদ’
পরবর্তি খবরগেল বছরের সরকার ও প্রশাসনের আলোচিত যত ঘটনা