27 C
Dhaka
| বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ | ১০:৫৬ পূর্বাহ্ণ |

‘ইসলামি ব্যাংকিং আদর্শ থেকে দুর্দশাগ্রস্ত’

90

অনলাইন নিউজঃ

ইসলামী ব্যাংকিং আদর্শ থেকে দুর্দশাগ্রস্ত

বণিক বার্তার প্রধান শিরোনাম এটি। বাংলাদেশের ইসলামী ধারার ব্যাংকের আর্থিক পরিস্থিতি নিয়ে এ প্রতিবেদন। এতে বলা হয়েছে, বাংলাদেশে এক সময় ইসলামী ধারার ব্যাংকিং দ্রুত জনপ্রিয় হয়েছে। কিন্তু অর্থনীতিতে কাঙ্ক্ষিত ভূমিকা রাখার আগেই আস্থার সংকটের মুখে পড়েছে ইসলামী ধারার ব্যাংকিং। আদর্শ থেকে বিচ্যুত হয়ে এ ধারার ব্যাংকিং এখন দুর্দশাগ্রস্ত অবস্থায় পতিত হয়েছে।

রিপোর্টে আরো বলা হয়েছে, বাংলাদেশে শরিয়াহভিত্তিক ব্যাংকিংয়ের সূচনা হয়েছিল ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের হাত ধরে। পরবর্তিতে আরও বেশ কিছু ব্যাংক এ কার্যক্রম শুরু করে। বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গত তিন দশকে প্রচলিত ধারার ব্যাংকিংয়ের চেয়ে ইসলামী ধারার ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি ছিল প্রায় দ্বিগুণ।

কিন্তু প্রথমবারের মতো গত এক বছরে এ ধারার ব্যাংকগুলো পিছিয়ে পড়েছে। এ সময়ে প্রচলিত ধারার ব্যাংকিংয়ের চেয়ে ইসলামী ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি হয়েছে অনেক কম।

জি২০ সম্মেলনের নানা খবর ঘিরে প্রধান শিরোনাম করেছে প্রায় সব কয়টি জাতীয় পত্রিকা। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সেলফির ছবিটি ছাপিয়েছে সবাই।

শেখ হাসিনার সঙ্গে বাইডেনের সেলফি ও শুভেচ্ছা বিনিময় – দৈনিক যুগান্তরের শিরোনাম। দিল্লিতে জি২০ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সেলফি তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার এ সেলফি তোলার সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল সেখানে উপস্থিত ছিলেন।

দৈনিক কালবেলার প্রধান শিরোনাম দিল্লিতে বসে ওয়াশিংটনের বরফ গলালেন হাসিনা। এতে বলা হচ্ছে ভারতের নয়াদিল্লিতে চলমান জি-২০ শীর্ষ সম্মেলনের মঞ্চ বাংলাদেশকে দিয়েছে বিশেষ গুরুত্ব ও মর্যাদা। সেইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ও বাংলাদেশ সরকারের মধ্যে কিছুদিন ধরে চলা টানাপোড়েন নিরসনেও বিশ্বের সর্ববৃহৎ অর্থনৈতিক জোটের এই সম্মেলন রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। সে ক্ষেত্রে ওয়াশিংটনের বরফ গলাতে দিল্লির মধ্যস্থতা সহায়ক হিসেবে কাজ করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সংবাদপত্র

ছবির উৎস, বিবিসি নিউজ বাংলা

এক সেলফিতে বিএনপির ঘুম হারাম: কাদের

– প্রথম আলোর শিরোনাম এটি। এতে ব‌লা হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক সেলফিতে বিএনপির নেতাদের রাতের ঘুম হারাম হয়ে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তি ও উন্নয়ন সমাবেশে এই মন্তব্য করেন সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এ সমাবেশের আয়োজন করে।

অন্যদিকে মানবজমিনের শিরোনাম জনগণ সরকারকে না করে দিয়েছে। বিএনপির গণমিছিল কর্মসূচি নিয়ে প্রতিবেদনটি। যেখানে বলা হয় দেশের মানুষ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ‘না’ জানিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, আজকে এই রোদ-বৃষ্টির মধ্যে লাখো মানুষের উপস্থিতি প্রমাণ করে, এদেশের মানুষ সরকারকে না জানিয়ে দিয়েছে। দেশের মানুষ শেখ হাসিনার সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না।

শনিবার গতকাল বিকালে রাজধানীতে মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র গণমিছিল শেষে নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।

Police buy huge arms, ammo ahead of polls – অর্থাৎ নির্বাচন সামনে রেখে প্রচুর অস্ত্র আর গোলাবারুদ কিনছে পুলিশ, এমন শিরোনাম করেছে ইংরেজি দৈনিক নিউ এজ।

খবরে বিস্তারিত বলা হচ্ছে, পুলিশের পক্ষ থেকে ৩৫ লাখ শটগান বুলেট, সোয়া তিন লাখের মত টিয়ার গ্যাস শেল ও সাউন্ড গ্রেনেড এবং ৩০ পিস স্নাইপার রাইফেল কেনার উদ্যোগ নেয়া হয়েছে।

এতে আরো বলা হয়, গত মার্চে এ নিয়ে টেন্ডার আহবান করা হয় পুলিশ হেডকোয়াটার্স থেকে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান অবশ্য বলছেন নির্বাচন নয় বরং নিয়মিত প্রক্রিয়ার অংশ হিসেবেই এগুলো কেনা হচ্ছে।

সংবাদপত্র

বিবিসি নিউজ বাংলা

সম্পর্ক জোরদারে ফ্রান্সের প্রেসিডেন্ট আজ আসছেন – কালের কন্ঠের শিরোনাম। খবরে বলা হচ্ছে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে আজ রবিবার ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। ১৯৯০ সালে ফ্রাঁসোয়া মিতেরার সফরের ৩৩ বছর পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম বাংলাদেশ সফর।

ঢাকায় ফরাসি দূতাবাস বলেছে, বিগত বছরগুলোতে দুই দেশ অনেক পথ পাড়ি দিয়েছে। দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। আগামী বছরগুলোতে দুই দেশের অংশীদারি আরো সুসংহত হবে।

French president Macron arrive today on historic visit – ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের শিরোনাম এটি। তারা বলছে দুইদিনের সফরে ম্যাঁক্রোর ঢাকা সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্কে একটা নতুন মাত্রা যোগ হবে।

বহু দুরারোগ্য দূর করে ডেঙ্গুর ফাঁদে – দৈনিক দেশ রুপান্তরের প্রধান শিরোনাম। বিস্তারিত বলা হয় গত ২৪ বছরে বাংলাদেশ বাহকবাহিত ঝুঁকিপূর্ণ অনেক সংক্রামক ব্যাধি নির্মূল ও নিয়ন্ত্রণ করেছে। শুধু ডেঙ্গুই নিয়ন্ত্রণে আসছে না। উল্টো এই রোগটি এখন বাংলাদেশে স্থায়ী সংক্রামক ব্যাধিতে রূপ নিয়েছে।

একসময়ের ঢাকাকেন্দ্রিক ডেঙ্গু এখন ছড়িয়ে পড়েছে দেশের সব জায়গায়। বাড়তে বাড়তে চলতি বছর ডেঙ্গু এতটাই ভয়াবহ হয়ে উঠেছে, বছর শেষ হওয়ার অনেক আগেই এ যাবৎকালের সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের রেকর্ড হয়ে গেছে। রোগটি ছড়িয়ে পড়েছে সব জেলায়।

চলতি সেপ্টেম্বরেই ছাড়িয়ে যাচ্ছে আগের সব রেকর্ড। এ মুহূর্তে বিশ্বের ডেঙ্গু আক্রান্ত দেশগুলোর মধ্যে মৃত্যু ও আক্রান্তে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ। এমন অবস্থায় ডেঙ্গু বাংলাদেশের সামনে দীর্ঘস্থায়ী একটা বড় জনস্বাস্থ্য সমস্যা হয়ে উঠছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

খবরে বলা হয় ড. মুহাম্মদ ইউনূসের পক্ষ নেয়ায় বরখাস্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) এমরান আহম্মদ ভূঁইয়ার বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেছেন ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলা।

শনিবার এমরান আহম্মদ ভূঁইয়ার বিষয়ে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার সঙ্গে যোগাযোগ করা হয়। তবে তিনি এ বিষয়ে তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

এ সময় ব্রায়ান শিলার বলেন, ‘এ মুহূর্তে দেয়ার মতো কোন তথ্য আমাদের কাছে নেই।’ এর বাইরে কোন কথা বলতে রাজি হননি তিনি। এর আগে, গত শুক্রবার বিকেলে নিরাপত্তাহীনতার কারণে সপরিবারে ঢাকার মার্কিন দূতাবাসে যান এমরান আহম্মদ ভূঁইয়া।

সংবাদপত্র

বিবিসি নিউজ বাংলা

ঋণের চাপে আত্মহত্যা বাড়ছে – দৈনিক সমকালের প্রধান শিরোনাম। আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবসে পত্রিকাটির বিশেষ প্রতিবেদন এটি। যাতে বলা হয় দেনার দায় ও পরিবারের খরচের চাপ সামলাতে না পেরে নেমে আসে হতাশা। এক ঋণ সামাল দিতে কেউ নেয় একাধিক ঋণ। এনজিও ছাড়াও গ্রামে গ্রামে আছে সমিতি ও মহাজন চক্রের জাল। এক পর্যায়ে চাপ সামলাতে না পেরে বেছে তিনে হয় আত্মহত্যার পথ। গত তিন মাসেই এরকম ২৮টি আত্মহত্যার ঘটনা ঘটেছে।

আট মাসে ৩৬১ শিক্ষার্থীর আত্মহত্যা – এমন খবর দৈনিক যুগান্তরের। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে সারা দেশে ৩৬১ জন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষার্থী আত্মহত্যা করেছে। তাদের মধ্যে স্কুলগামী মেয়েদের সংখ্যা বেশি।

প্রতি মাসে গড়ে ৪৫ শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ঢাকা বিভাগে সবচেয়ে শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ২০২২ সালের একই সময়ে ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছিল। বেসরকারি সংস্থা ‘আঁচল ফাউন্ডেশন’ সমীক্ষাটি করেছে।

সমীক্ষায় বলা হয়, আত্মহত্যাকারী ৩৬১ শিক্ষার্থীর মধ্যে ১৪৭ জন ছেলে এবং ২১৪ জন মেয়ে। এর মধ্যে ১৬৯ জন স্কুলশিক্ষার্থী, ৯৬ জন কলেজ, ৬৬ জন বিশ্ববিদ্যালয় এবং ৩০ জন মাদ্রাসা শিক্ষার্থী। দেশের ১০৫টি জাতীয়, স্থানীয় পত্রিকা এবং অনলাইন পোর্টাল থেকে আত্মহত্যার তথ্য সংগ্রহ করে সংস্থাটি।

মরক্কোর ভয়াবহ ভূমিকম্পের খবরও প্রথম পাতায় ছাপিয়েছে বেশিরভাগ পত্রিকা। ইত্তেফাকের শিরোনাম-মরক্কোতে ভূমিকম্পে নিহত সহস্রাধিক। বলা হয় ছয় দশকের বেশি সময়ের মধ্যে এটিই দেশের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। শুক্রবার গভীর রাতে মরক্কোর হাই এটলাস পর্বতমালায় ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। স্থানীয় এক আধিকারিক জানিয়েছেন, বেশিরভাগ মৃত্যু পাহাড়ি এলাকায় হয়েছে যেখানে পৌঁছানো কঠিন ছিল।

এশিয়া কাপে গতকাল শ্রীলংকার কাছে হেরে গেছে বাংলাদেশ, সেই খবরটিও প্রথম পাতায় জায়গা পেয়েছে অনেকের। প্রথম আলো লিখেছে এবার সব কিছুতেই হার বাংলাদেশের। বলা হচ্ছে শ্রীলঙ্কার ২৫৭ তাড়া করতে গিয়ে বাংলাদেশ কেবল পিছিয়েছেই। ৬০ রানের মধ্যে হারায় ২ উইকেট, এশিয়া কাপে আরও একবার বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার ছবিটা স্পষ্ট হল।

 

পূর্বের খবরসশস্ত্র বাহিনীর সাবেক ২৫ কর্মকর্তা বিএনপিতে যোগদান
পরবর্তি খবরসরকারের পতনে “বড় আন্দোলন” করতে চায় বিএনপি