ইসরায়েলে হামাস ও রাশিয়ার হুমকির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের

82

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ওভাল অফিস  থেকে জাতির উদ্দেশে দেয়া এক আবেগঘন ভাষণে বলেছেন, হামাস ও রাশিয়া উভয়ই গণতন্ত্রকে ‘ধ্বংস’ করতে চায়।বৃহস্পতিবার প্রাইম-টাইম বক্তৃতায় বাইডেন বলেন, হামাস ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিভিন্ন দেশের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে। তারা উভয়েই প্রতিবেশী দেশের গণতন্ত্রকে সম্পূর্ণরূপে ধ্বংস করতে চায়।

তিনি বলেন, বিশ্ব নেতা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বিনিয়োগ হিসেবে যুক্তি দিয়ে শুক্রবার কংগ্রেসকে ইউক্রেন ও ইসরায়েলকে সাহায্যের জন্য মোটা অঙ্কের তহবিল অনুমোদনের জন্য কংগ্রেসকে অনুরোধ জানাবেন।

৮০ বছর বয়সী ডেমোক্র্যাট ঐতিহাসিক রেজোলিউট ডেস্কের আড়াল থেকে তার প্রেসিডেন্ট পদ প্রদানের দ্বিতীয় বক্তৃতায় বলেন, এটি একটি ‘স্মার্ট বিনিয়োগ’ যা প্রজন্মের মার্কিন নাগরিকদের নিরাপত্তার জন্য লভ্যাংশ হিসেবে গণ্য হবে।

বাইডেন বলেন, আমেরিকান নেতৃত্ব হল বিশ্বকে একত্রিত করা। আমেরিকান জোট ও আমেরিকাকে নিরাপদ রাখে। তিনি বলেন, আমেরিকান মূল্যবোধ আমাদের এমন একটি অংশীদার করে যার সাথে অন্যান্য দেশ কাজ করতে চায়। আমেরিকা বিশ্বের জন্য এখনও একটি আলোকবর্তিকা।

হোয়াইট হাউস হামাসের সাথে যুদ্ধে ইসরায়েল এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের জন্য একশ’ বিলিয়ন ডলারের তহবিল কংগ্রেসের কাছে অনুমোদনের অনুরোধ জানাবেন।

কট্টর-ডান রিপাবলিকান এবং ক্রমবর্ধমান ভোটাররা ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো পুরোপুরিভাবে আগ্রাসন শুরু করার পর থেকে ইউক্রেনের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত ৪৩.৯ বিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তার তীব্র বিরোধিতা করছেন।

মার্কিন মিডিয়া জানিয়েছে শুক্রবারের প্যাকেজের মধ্যে ইসরায়েলকে ১০ বিলিয়ন ডলার জরুরী সহায়তা এবং ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত থাকবে।

বক্তৃতার ঠিক আগে, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে কথা বলেন। জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সাম্প্রতিক এটিএসিএমএস দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহকে স্বাগত জানিয়ে বলেন, ‘আমাদের স্বাধীনতার জন্য এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে গুরুত্বপূর্ণ এবং টেকসই সমর্থনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পূর্বের খবরগাজীপুরে ফুলকির আয়োজনে ‘আমাদের শিশুরা’ নাটকের প্রদর্শনী
পরবর্তি খবরদেশে নির্বাচনের ‘প্রত্যাশিত অনুকূল পরিবেশ’ না থাকলে নির্বাচন কমিশন কী করতে পারে?