ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আইসিসি প্রতি গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান দক্ষিণ আফ্রিকা

75

অনলাইন ডেস্কঃ এবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য আহ্বান দক্ষিণ আফ্রিকা সরকার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতি আহ্বান জানিয়েছে

টানা দেড় মাস ধরে ইসরায়েল অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে। ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

এই পরিস্থিতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এমনকি গাজায় চলমান বর্বরতা বিশ্ব আর মোটেই বসে বসে দেখতে পারে না বলেও জানিয়েছে দেশটি।

সোমবার (২০ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার।

দেশটির প্রেসিডেন্সির মন্ত্রী খুম্বুদজো এনতশাভেনি বলেছেন, আইসিসি যদি এটি না করে তবে তা সংস্থাটির বৈশ্বিক শৃঙ্খলা রক্ষায় ‘সম্পূর্ণ ব্যর্থতার’ ইঙ্গিত দেবে। তিনি বলেন, ‘(গাজায় যা হচ্ছে, তাতে) বিশ্ব কেবল বসে বসে দেখতে পারে না।’

খুম্বুদজো এনতশাভেনি আরও বলেছেন, ইসরাইলি সরকার অধিকাংশ ফিলিস্তিনিকে গাজা থেকে তাড়িয়ে দেয়ার এবং ভূখণ্ডটি দখল করার চেষ্টা করছে।

এরআগে গাজায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কিনা তা তদন্ত করতে বাংলাদেশ, বলিভিয়া, কোমোরোস এবং জিবুতিসহ দক্ষিণ আফ্রিকা আইসিসির কাছে একটি আবেদন জমা দিয়েছে।

যদিও ইসরায়েল আইসিসির সদস্য নয়, তারা এই আদালতকে স্বীকৃতিও দেয়নি এখন পর্যন্ত। তবে ফিলিস্তিন আইসিসির সদস্য।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিরতিহীন বিমান হামলা চলাচ্ছে ইসরাইল। এই হামলা রক্ষা পাচ্ছে না গাজার বাড়িঘর থেকে শুরু করে মসজিদ-গীর্জাও। ফিলিস্তিনি সরকারের মিডিয়া অফিস জানিয়েছে, অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৩ হাজার ৩০০ জনে পৌঁছেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের সংখ্যাই সাড়ে ৫ হাজারের বেশি।

পূর্বের খবরবিএনপি ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে
পরবর্তি খবরএকতরফা নির্বাচনে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে অন্য দেশের কাছে জিম্মি হবে বাংলাদেশ