আসন্ন সংসদ নির্বাচনের তফশিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

97

একাদশ জাতীয় সংসদ বহাল থাকাবস্থায় দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফশিল এবং ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠানের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। রিটে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

 

এর আগে মঙ্গলবার (২৮ নভেম্বর) এই আইনজীবী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছানোর দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠান।

 

সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

 

ভোটগ্রহণের ৫২ দিন আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)। গত ১৫ নভেম্বর ঘোষিত তফশিল অনুযায়ী, ভোটগ্রহণ করা হবে আগামী ৭ জানুয়ারি।

 

অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, ‘আইনি নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।’

 

ইউনুছ আলী আকন্দ বলেন, ‘ঘোষিত তফশিল পেছানোর জন্য নোটিশে বলা হয়েছে। এ ছাড়া দেশের বড় রাজনৈতিক দল নির্বাচনে অনুপস্থিত রয়েছে। যদি তারা নির্বাচনে আসতে চায়, তা হলে সে ক্ষেত্রে নির্বাচনের তারিখ পিছিয়ে দেওয়া উচিত। এ ছাড়া নির্বাচন পেছানোর বিষয়ে বিদেশিদের চাপ রয়েছে।’

পূর্বের খবরপাঠ্যক্রম নিয়ে সমালোচনা, চার শিক্ষক গ্রেফতার
পরবর্তি খবরসারাদেশে দেড়লাখ মামলায় ৫০ লাখের বেশি নেতাকর্মীদের নামে মামলা, দাবি বিএনপির