আজ থেকে বিএনপির নবম দফা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

86

ঢাকাঃ একদফা দাবিতে ফের ৪৮ ঘণ্টা অবরোধ শুরু হচ্ছে আগামীকাল রোববার। বিএনপির ডাকা নবম দফার এ কর্মসূচি আগামী মঙ্গলবার সকাল ৬টায় শেষ হবে।

গত বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অবরোধ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এর আগে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অষ্টম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার সড়ক-রেল-নৌপথ অবরোধ শুরু করতে যাচ্ছে রবিবার (৩ ডিসেম্বর) সকাল থেকে। এই কর্মসূচির লক্ষ্য হলো, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠান এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতা-কর্মীদের মুক্তি দিতে সরকারের ওপর চাপ সৃষ্টি করা।

রবিবার সকাল ৬টায় অবরোধ শুরু হয়ে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল ৬টায় শেষ হবে। ৩১ অক্টোবর থেকে এটি হবে বিএনপি এবং সমমনা রাজনৈতিক দলগুলোর নবম দফা অবরোধ কর্মসূচি। শনিবার (২ ডিসেম্বর) রাতে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দেশবাসী এবং বিএনপি ও অন্যান্য বিরোধী দলের সমর্থকদের কর্মসূচি পালনের আহ্বান জানান।

তিনি জানান, সংবাদপত্র বা গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ পরিবহনকারী যানবাহন অবরোধের আওতার বাইরে থাকবে। গত বৃহস্পতিবার বিরোধী দলের দিনব্যাপী হরতাল শেষ হওয়ার আগে নতুন এই অবরোধ কর্মসূচি ঘোষণা করেন রিজভী। সমমনা রাজনৈতিক দলগুলোও একই ধরনের কর্মসূচি পালন করবে বলে জানান রুহুল কবির রিজভী।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে পরদিন ২৯ অক্টোবর এবং ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর মোট তিন দিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও যুগপৎ আন্দোলনের শরিকরা। পরবর্তীতে ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফায় এবং ৮ ও ৯ নভেম্বর তৃতীয় দফায় অবরোধ কর্মসূচি পালন করে সরকারবিরোধী দলগুলো।

পরে ১১ ও ১২ নভেম্বর চতুর্থ দফা এবং ১৫ ও ১৭ নভেম্বর পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির ঘোষণা দেন তারা। এরপর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর তা প্রত্যাখ্যান করে ফের ১৯ ও ২০ নভেম্বর সারাদেশে হরতাল পালন করে সরকারবিরোধী দলগুলো। পরবর্তীতে ২২ নভেম্বর ভোর ৬টা থেকে ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি। গত ২৪ নভেম্বর ভোর ৬টায় শেষ হয় ওই অবরোধ কর্মসূচি।

এরপর আবারও একদিন বিরতি দিয়ে ২৬ নভেম্বর ভোর ৬টা থেকে ২৮ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি ও সমমনা দলগুলো।

পূর্বের খবরবর্তমান (একাদশ) সংসদ বিলোপ ও সেনাবাহিনীর তত্ত্বাবধান দাবি
পরবর্তি খবররাজধানীতে অবরোধের আগের রাতে ৪ বাসে আগুন