আঃ লীগ পছন্দ না করলেও নির্বাচনে বিএনপি অংশ নিবে আশা করি: সিইসি

72

কেউ (আওয়ামী লীগ) পছন্দ না করলেও  নির্বাচনে বিএনপির অংশগ্রহণ আশা করি, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এসব কথা বলেছেন।

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ৪ নভেম্বর, ২০২৩।
সিইসি হাবিবুল আউয়াল

 

ঢাকাঃ আগামী জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপির প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। শনিবার (৪ নভেম্বর) বিকেলে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শেষে এ আহবান জানান তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “কেউ পছন্দ করুক বা না করুক; আমরা আপনাদের (বিএনপি) অংশগ্রহণ আশা করি। তবে, কীভাবে অংশগ্রহণ নিশ্চিত করবেন, তা আপনার ঠিক করতে হবে।”

আলোচনায় ২৬ দলের মতামত খুবই ইতিবাচক ছিলো বলে উল্লেখ করেন সিইসি। বলেন, “নির্বাচনের পরিবেশ অনুকূল নয়; কিছু দল এখনো অংশ নিতে পারছে না। আমরা সেটা মেনে নিয়েছি। এখন পর্যন্ত প্রস্তুতি সম্পর্কে জানানো হয়েছে; মতামত পেয়েছি, আমরাও মতামত দিয়েছি।”

জাতীয় সংসদ নির্বাচনের আগে, কমিশনের হাতে খুব কম সময় রয়েছে বলে জানান সিইসি। তিনি বলেন, “রাজনৈতিক দলগুলোর বিরোধপূর্ণ সংকট নিরসনে নির্বাচন কমিশনের কোনো ম্যান্ডেট নেই। দলগুলোর উচিৎ নিজেদের মধ্যে আলোচনা করা, সংকট সমাধান করা এবং অনুকূল পরিবেশ তৈরি করা।”

রাজনৈতিক সংকট প্রসঙ্গে কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমরা বলেছি, রাজনৈতিক সংকট নিয়ে আমাদের প্রত্যাশা সব সময় ইতিবাচক। কিন্তু সেই সংকট সমাধানের সামর্থ্য বা ম্যান্ডেট আমাদের নেই। আমরা আরো বলেছি; আপনারা নিজেদের মধ্যে চেষ্টা করতে পারেন।”

নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানায় ইসি। আমন্ত্রিত দলের মধ্যে; আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ২৬টি রাজনৈতিক দলের প্রতিনিধি অংশ নিয়েছেন। বিএনপি ও সমমনা ১৭টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা এই আলোচনায় অংশ নেননি।

ইউএনবি

পূর্বের খবরবিএনপির ৪৮ ঘন্টার অবরোধে পিকেটিং-অগ্নিসংযোগ; ১২ ঘণ্টায় ১২ টি অগ্নিসংযোগ: ফায়ার সার্ভিস
পরবর্তি খবরবাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে শান্তিপূর্ণ পথ খোঁজার আহ্বানঃ জোসেপ বরেল