অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার দাপট

62

খেলাধূলা ডেস্ক

টেস্ট ক্রিকেটে প্রথম বল, আর তাতেই আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার স্টিভেন স্মিথের উইকেট! এই স্বপ্নের মতো অভিষেক হয়েছে ওয়েস্ট ইন্ডিজ পেসার শামার জোসেফের। তবে জোসেফের দল ওয়েস্ট ইন্ডিজের দিনটা অবশ্য এতটা সুখকর ছিল না। প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট হওয়ার বোলিংয়ে কিছুটা ভয় ছড়িয়েছে উইন্ডিজ। দিন শেষে তবু চালকের আসনে ২ উইকেটে ৫৯ রান তোলা অস্ট্রেলিয়া।

অ্যাডিলেডে টস জিতে আগে উইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। তবে ব্যাটিংয়ে নেমে মোটেই স্বস্তি পায়নি উইন্ডিজ। জশ হ্যাজেলউড আর প্যাট কামিন্সের বোলিং তোপে নাকাল হতে হয় তাদের। তিনে নামা কির্ক ম্যাকেঞ্জি (৫০) আর শেষ ব্যাটার অভিষিক্ত জোসেফ (৩৬) ছাড়া ২০-এর ঘরও ছুঁতে পারেননি অন্য ব্যাটাররা। যার ফলে প্রথম ইনিংসে ১৮৮ রানেইও থামতে হয় তাদের।

সমান চারটি করে উইকেট নিয়ে উইন্ডিজ ব্যাটিং অর্ডারকে ধসিয়ে দেন হ্যাজেলউড এবং কামিন্স।

সে রান টপকে যাওয়ার লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া শুরুতেই স্মিথের উইকেট হারিয়ে হোঁচট খায়। ডেভিড ওয়ার্নারের অবসরের পর এই টেস্ট দিয়েই ওপেনার হিসেবে নতুন শুরু হয়েছে স্মিথের। কিন্তু মাইকেল ক্লার্ক ‘ওপেনার স্মিথের ব্যাটে ৪০০ রান দেখলেও অবাক হব না’ বললেও স্মিথের ওপেনার হিসেবে প্রথম ইনিংস শেষ হয়েছে ১২ রানে। স্মিথের উইকেটের মাধ্যমে টেস্ট ক্রিকেট ২৩তম বোলার হিসেবে অভিষেকে প্রথম বলেই উইকেট নেয়ার কীর্তি গড়েন জোসেফ।

তবে সেখানেই থামেননি এই তরুণ পেসার। তিনে নামা মারনাস লাবুশেনও (১০) তার শিকার বনেছেন। ৬ ওভারে ১৮ রান খরচায় ২ উইকেট নিয়ে উইন্ডিজকে দিনের শেষভাগে কিছুটা হলেও স্বস্তি দিয়েছেন জোসেফ।

অস্ট্রেলিয়ার হয়ে ক্রিজে আছেন ওপেনার উসমান খাজা (৩০*) এবং ক্যামেরন গ্রিন (৬*)।

পূর্বের খবরভারত-আফগানিস্তান টি-টোয়েন্টিসহ টিভিতে যা থাকছে আজ
পরবর্তি খবরপ্রথমবার বিপিএলে ধারাভাষ্য দেবেন রমিজ রাজা