অলরাউন্ডার দুবের ম্যাজিকে ভারতের জয়

46

শিবম দুবের অলরাউন্ড নৈপুণ্যে আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে শুরু করেছে ভারত। ব্যাটে-বলে সমানতালে আলো ছড়িয়ে ভারতকে ৬ উইকেটের জয় এনে দিতে বড় ভূমিকা রেখেছেন দুবে। ম্যাচসেরার পুরস্কারটাও তার হাতেই উঠেছে।

মোহালির পাঞ্জাব ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে আফগানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আফগানিস্তানের হয়ে এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় ৩০ বছর বয়সী রহমত শাহর।

অভিষেকটা অবশ্য ভুলে যাওয়ার মতো হয়েছে রহমতের। মাত্র ৩ রানেই অক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে ফিরতে হয়েছে তাকে।

রহমত ব্যর্থ হলেও আফগানিস্তানের তিন টপ অর্ডার ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ (২৩), ইব্রাহিম জাদরান (২৫) এবং আজমতউল্লাহ ওমরজাই (২৯) ভালো শুরু পেয়েছিলেন। কিন্তু ইনিংস বড় করতে পারেননি তাদের কেউ। তবে মিডল অর্ডারে অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী ২৭ বলে ৪২ রানের ঝোড়ো ইনিংস খেললে লড়াকু পুঁজি পায় সফরকারীরা।

২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৫৮ রান জমা করে আফগানিস্তান। দুটি করে উইকেট পান ভারতের মুকেশ কুমার এবং অক্ষর। ২ ওভার বল করে ৯ রান দিয়ে ১ উইকেট নেন দুবে।

১৫৯ রান তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই হোঁচট খায় ভারত। রানআউট হয়ে ফেরেন অধিনায়ক রোহিত (০)। তবে মিডল অর্ডারে দুবের ৪০ বলে ৬০* রানের ঝড়ে শুরুর ধাক্কা সামলে ১৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাটে শুধু আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজটাই খেলার কথা ভারতের। সে সিরিজে শুরুটা জয় দিয়ে হলো রোহিত শর্মার দলের।

পূর্বের খবরবঙ্গবন্ধুর সমাধিতে ব্যারিস্টার সুমনের শ্রদ্ধা
পরবর্তি খবরখাদের কিনারে জাতীয় পার্টি