অনলাইন ওয়েবিনার দিন দিন কেন এতো জনপ্রিয় হয়ে উঠছে

110

নিউজ২১ডেস্কঃ  “ওয়েবিনার” শব্দটি দুটি ইংরেজী বিশেষ্যপদ, “World Wide Web” এবং “Seminar” এর অংশবিশেষ মিলে গঠিত। একটি ওয়েবিনার হল একটি ভার্চুয়াল গ্রুপ ইভেন্ট যা ইন্টারনেটের মাধ্যমে নির্দিষ্ট দর্শকদের কাছে প্রবাহিত হয়। ওয়েবিনারগুলি আপনার অনলাইন উপস্থাপনা এবং কর্মশালাগুলিকে লাইভ কথোপকথনে রূপান্তরিত করে, বিশ্বের যে কোনও জায়গা থেকে কার্যকর অংশগ্রহণ সক্ষম করে৷What is a Webinar? The Simplest Explanation You Will Get - YouTube

বর্তমানে বিশ্বব্যাপী আলোচনা সভা এমনকি সম্মেলনসমূহও অনলাইন ভিত্তিক করতে স্বচ্ছন্দ্যবোধ করে থাকেন অনেকেই তাদের  এবং এতে করে সাধারণ সময়ের চেয়ে অনেক বেশি উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হয়ে থাকে।

শারীরিকভাবে উপস্থিতির বদলে অনলাইন প্লাটফর্ম কিংবা ওয়েব প্লাটফর্মে বক্তা- শ্রোতার সংযুক্ত হওয়ার মাধ্যমে যে সেমিনার বা সভা অনুষ্ঠিত হয়ে থাকে, সেটিই webinar. Definition 2: অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী, কোনো আলোচনা সভা, উপস্থাপনা বা প্রশিক্ষণ কার্যক্রম ইন্টারনেটের মাধ্যমে সম্পাদিত হলে সেটিই ওয়েবিনার।

Webinar কেন বেশি জনপ্রিয়

Google, Apple, IBM, Facebook, Samsung এর মতো গ্লোবাল কোম্পানীরা বর্তমানে তাদের সম্মেলন, প্রোডাক্ট লঞ্চিং সহ নানা ধরনের সভা অনলাইনে ওয়েবিনারের আলোকে করেছে।

করোনা পরবর্তী বিশ্বে এধরনের অনলাইন ভিত্তিক সভা, সম্মেলন New Normal  হয়ে উঠেছে।  এ ধরনের সভা, সম্মেলন সাধারণত অনলাইনে সরাসরি সম্প্রচার হবার ফলে ইন্টারনেটের সাহায্যে বিশ্বব্যাপী অনেক মানুষ একযোগে অংশগ্রহণ করতে পারে।

ওয়েবিনার কিভাবে করা হয়
ওয়েবিনার হল একটি ইন্টারেক্টিভ অনলাইন ইভেন্ট যেখানে অংশগ্রহণকারীদের একটি দল এমন একজন বক্তার কথা শুনতে পারে যারা তাদের রিমোট স্ক্রীন শেয়ার করে একটি উপস্থাপনা বা সেমিনার প্রদান করে। শ্রোতাদের নিযুক্ত রাখতে সংগঠক ইন্টারেক্টিভ পোল এবং প্রশ্নোত্তর সেশনও পরিচালনা করতে পারেন।No description available.
ওয়েবিনার কি এবং কিভাবে কাজ করে
ওয়েবিনারগুলি অংশগ্রহণকারীদের বৃহৎ গোষ্ঠীকে অনলাইন আলোচনা বা প্রশিক্ষণ ইভেন্টগুলিতে জড়িত হতে এবং অডিও, নথি বা স্লাইডগুলি ভাগ করার অনুমতি দেয় – এমনকি যখন তারা মিটিং হোস্টের মতো একই জায়গায় না থাকে বা একই ঘরে যেখানে ইভেন্ট বা উপস্থাপনা হচ্ছে।আইইউবিতে ক্যারিয়ার বিষয়ক ওয়েবিনার
অনলাইন ওয়েবিনার কি
একটি ওয়েবিনার হল একটি অনলাইন সেমিনার যা বিশ্বের যেকোনো স্থান থেকে অংশগ্রহণকারীদের ইন্টারনেটের মাধ্যমে তথ্য শেয়ার করার জন্য একটি ভার্চুয়াল ক্লাসরুমে একত্রিত হতে দেয়। ওয়েবিনার অংশগ্রহণকারীদের হোস্ট করতে ভার্চুয়াল ক্লাসরুম সফ্টওয়্যার ব্যবহার করে।
ওয়েবিনারের গুরুত্ব
ওয়েবিনারগুলি লিড তৈরি করার জন্য, পণ্যের বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করার জন্য বা সম্ভাব্য গ্রাহকদের প্রতিষ্ঠানের অফারগুলির সাথে প্রাসঙ্গিক একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে শিক্ষিত করার জন্য চমৎকার৷ শিক্ষা এবং প্রশিক্ষণ: ওয়েবিনারগুলি সাধারণত বক্তৃতা, কর্মশালা, বা প্রশিক্ষণ সেশন প্রদানের জন্য শিক্ষাগত সেটিংসে ব্যবহৃত হয়।
গুণমান সচেতনতা

ওয়েবিনারগুলি আপনার দর্শকদের সামনে আপনার ব্র্যান্ডকে উন্নত করতে ব্যবহার করা যেতে পারে৷ আপনি ভালভাবে ডিজাইন করা বিষয়বস্তু এবং আপনার ব্র্যান্ডের পুনরাবৃত্তি কিন্তু সূক্ষ্ম এক্সপোজার সহ তথ্যপূর্ণ উপস্থাপনা দিতে পারেন। এটি দর্শকদের আপনার ব্র্যান্ডের ভিজ্যুয়াল অনুভূতির মাধ্যমে আপনাকে মনে রাখার একটি শক্তিশালী সুযোগ দেয়।

ওয়েবিনারের খরচ কত
আপনার ওয়েবিনারের জন্য আপনাকে যে পরিমাণ চার্জ করতে হবে তা নির্ভর করবে বিষয়, সময়কাল এবং লক্ষ্য দর্শকের মতো বিভিন্ন বিষয়ের উপর। সাধারণত, ওয়েবিনার বিনামূল্যে থেকে কয়েকশ ডলার পর্যন্ত হতে পারে । আপনার প্রতিযোগীরা অনুরূপ ওয়েবিনারের জন্য কী চার্জ নেয় তা নির্ধারণ করতে বাজার গবেষণা পরিচালনা করার কথা বিবেচনা করুন।
ওয়েবিনারে যোগ দিতে হবে কেন
কনফারেন্সে ভ্রমণে শত শত (বা হাজার হাজার) খরচ না করেই আপনাওয়েবিনার | ডিজিটাল নিরাপত্তা, উন্নত গণতন্ত্র ও বাংলাদেশ - YouTubeকে বর্তমান থাকতে সাহায্য করুন । একটি প্রশ্নোত্তর আপনাকে নির্দিষ্ট, সম্পর্কিত সমস্যাগুলি অন্বেষণ করতে দেয়৷ স্লাইড ডেক, দ্রুত স্টার্ট গাইড এবং সাদা কাগজের মতো দুর্দান্ত রেফারেন্স উপকরণগুলি সাধারণত ভাগ করা হয়।
Webinar থেকে আপনি কি প্রভাব এবং শিখন অর্জন করেছেন
ওয়েবিনারে অংশ নেওয়ার সবচেয়ে বড় সুবিধা হল জ্ঞান অর্জন এবং দক্ষতা বৃদ্ধি করা । ওয়েবিনার তথ্যের মহান সম্পদ। কর্মজীবন পরামর্শদাতা হিসাবে, আপনি শিল্পের প্রবণতা, শিক্ষার্থীদের জন্য উপলব্ধ বিভিন্ন কর্মজীবনের বিকল্প, তাদের কর্মজীবনে শিক্ষার্থীদের সাহায্য করার বিভিন্ন উপায় এবং আরও অনেক কিছু বুঝতে পারেন।
পূর্বের খবরএকতরফা নির্বাচনে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে অন্য দেশের কাছে জিম্মি হবে বাংলাদেশ
পরবর্তি খবরজাতীয় সংসদ নির্বাচন ২০২৪: নৌকা পেলেই এমপি!